ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

মহানগর

সেপ্টেম্বরে ঢাকায় আবার কার্যক্রম শুরু করবে ইতিহাদ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১০:৪৫ এএম

প্রায় দুই বছর বন্ধ থাকার পর আবারো ঢাকায় কার্যক্রম চালুর উদ্যোগ নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের এয়ারলাইনস ইতিহাদ এয়ারওয়েজ। আগামী ৫ সেপ্টেম্বর ঢাকা-আবুধাবি রুটে ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে প্রতিষ্ঠানটি। ফ্লাইট চালুর অনুমতি চেয়ে এরই মধ্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে আবেদন করেছে ইতিহাদ কর্তৃপক্ষ।

বেবিচক সূত্রে জানা গেছে, ঢাকায় কার্যক্রম চালুর অনুমতি চেয়ে ৫ আগস্ট বেবিচকের চেয়ারম্যান বরাবর আবেদন করেছে সংযুক্ত আরব আমিরাতের জেনারেল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (জিসিএএ)। সেখানে আগামী ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-আবুধাবি রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চালানোর অনুমতি চাওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বেবিচকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ঢাকায় কার্যক্রম চালুর অনুমতি চেয়ে ইতিহাদ এয়ারওয়েজ আবেদন করেছে। সবদিক বিবেচনায় নিয়ে বিষয়টি যাত্রীদের জন্য লাভজনক মনে হলে তাদের অনুমতি দেয়া হবে।

এর আগে টানা ১২ বছর কার্যক্রম চালানোর পর ২০১৮ সালের ১ অক্টোবর থেকে ঢাকার কার্যক্রম গুটিয়ে নেয় ইতিহাদ এয়ারওয়েজ কর্তৃপক্ষ। ওই বছর ৬ জুন ফ্লাইট বন্ধের তথ্য বাংলাদেশের ব্যবসায়িক পার্টনার ও ট্রাভেল এজেন্টদের চিঠি দিয়ে জানায় ইতিহাদ এয়ারওয়েজ। ইতিহাদ ঢাকা থেকে নিজস্ব উড়োজাহাজে ফ্লাইট পরিচালনা করবে না বলে ওই চিঠিতে জানানো হয়। তবে যারা আগেই ১ অক্টোবর-পরবর্তী সময়ের জন্য ফ্লাইটের টিকিট কেটেছিলেন, তাদের ইতিহাদ তার পার্টনার এয়ারলাইনস জেট এয়ারওয়েজের সঙ্গে কোড শেয়ারের মাধ্যমে গন্তব্যে পৌঁছে দিয়েছিল।

বন্ধের আগে ইতিহাদ এয়ারওয়েজ নিজস্ব অফিসের মাধ্যমে ঢাকায় কার্যক্রম পরিচালনা করছিল। যদিও বেবিচক বিদেশী এয়ারলাইনসগুলোকে কার্যক্রম পরিচালনা করতে বাংলাদেশী জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) নিয়োগ দেয়ার বাধ্যবাধকতা দিয়েছিল। এছাড়া জিএসএ প্রতিষ্ঠানের মালিকানাও বাংলাদেশী নাগরিকের হতে হবে। এরই পরিপ্রেক্ষিতে সে সময় ঢাকা থেকে কার্যক্রম গুটিয়ে নিয়েছিল ইতিহাদ এয়ারওয়েজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন