শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এইচএসসি জেএসসি-জেডিসির সিদ্ধান্ত হয়নি এখনো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ৮:০৬ পিএম

করোনার কারণে পিছিয়ে গেছে চলতি বছরের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে প্রয়োজনীয় সিলেবাসও শেষ হয়নি অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের। ফলে তাদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। পরীক্ষা হবে কিনা কিংবা হলে কবে হবে সে বিষয়ে জানতে উদ্বিগ্ন শিক্ষার্থী অভিভাবকরা। তবে এখনো এইচএসসি, আলিম, জেএসসি ও জেডিসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় কোন সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, যখনই সিদ্ধান্ত হবে তখনই তা সবাইকে জানিয়ে দেওয়া হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কিনা তা ২৫ আগস্টের পর জানানো হবে। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মাহবুব হোসেন বলেন, আমরা কাছাকাছি সময়ে গিয়ে সিদ্ধান্ত ঘোষণা করি। ২৫ তারিখের (আগস্ট) পরে আমরা ঘোষণা করবো। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল খোলা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যখনই আমরা ক্লিয়ারেন্স পাবো তখনই জানাবো। করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা এইচএসসি পরীক্ষা নিয়ে সচিব বলেন, আমরা যখনই পরীক্ষা নেবো জানিয়ে দেওয়া হবে। এটা গোপন কোনও সিদ্ধান্ত নয়। আমরা প্রকাশ্যে এটি ঘোষণা করবো। অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির অ্যাপ্রুভাল এবং অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির দ্বারাই ঘোষণা করবো। এ ধরনের গুজব ছড়ানোর কোনও যৌক্তিকতা ও ভিত্তি থাকা উচিত না।

গুজব ছড়ানোর বিষয় নিয়ে সচিব বলেন, এটি (এইচএসসি) একটি পাবলিক পরীক্ষা, এর সঙ্গে আমাদের বিপুল সংখ্যক শিক্ষার্থীর জীবন জড়িত। আমি অনুরোধ করবো, সরকারের তরফ থেকে সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের তরফ থেকে কোনও সিদ্ধান্ত বা ঘোষণা না পাওয়া পর্যন্ত এ ধরনের কোনও গুজব বা কোনও মন্তব্য করা থেকে বিরত থাকতে।

মাহবুব হোসেন বলেন, শিক্ষামন্ত্রী পরিষ্কার বলেছেন আমরা যখনই পরীক্ষা নেবো, দুই সপ্তাহের নোটিশ দিয়ে সবাইকে জানাবো। পরীক্ষার তারিখ ঠিক করে আমরা প্রকাশ্যে জানাবো। আমাদের তরফ থেকে সব সময় আমরা প্রস্তুত, আগেও প্রস্তুতি ছিল। এখন কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিশেষ প্রস্তুতি নিয়ে রেখেছি যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাতে প্রয়োজনে সেন্টার সংখ্যা বাড়িয়ে পরীক্ষা নেওয়া যায়। যখনই আমরা তারিখ ঠিক করবো, তাতে স্বাস্থ্যবিধি যেন যথাযথ অনুসরণ করতে পারি, সেটি আমরা নিশ্চিত করবো।

নভেম্বরে আসন্ন জেএসসি পরীক্ষা সম্পর্কে সচিব বলেন, আমরা যখনই পরিপূর্ণভাবে সিদ্ধান্ত নেবো, তখনই আপনাদের জানাবো। শুধু জেএসসি নয়, অন্যান্য পরীক্ষার ব্যাপারে আমাদের বিশেষজ্ঞরা যে পরামর্শ দিয়েছেন সেগুলো পর্যালোচনা করে আমরা উপযুক্ত সময়ে ঘোষণা করবো আমরা কী করতে যাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন