মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রিমান্ডে ওসি প্রদীপ লিয়াকত-নন্দ দুলাল

মেজর (অব.) সিনহা হত্যা মামলা এসপি-ওসি প্রদীপসহ ৮ জনের ব্যাংক হিসাব স্থগিত গ্রেফতার তিন এপিবিএন সদস্য সবক’টি মামলার অগ্রগতি হয়েছে : র‌্যাব

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে চাঞ্চল্যকর মেজর (অব.) সিনহা হত্যা মামলার আসামি টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত ও এসআই নন্দ দুলাল এখন রিমান্ডে। গতকাল সকালে সাড়ে ১১টায় কক্সবাজার কারাগার থেকে মামলার তদন্তকারী সংস্থা র‌্যাব তাদেরকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে।

জানা গেছে, জিজ্ঞাসাবাদে ওসি প্রদীপ ও লিয়াকত কিছু কিছু বিষয়ে মুখ খুলতে না চাইলেও র‌্যাবের কাছে ইতোমধ্যে সব বিষয়ে পরিষ্কার হয়েছে। তবে জিজ্ঞাসাবাদে ওসি প্রদীপ ইতোপূর্বে তার বেপরোয়া কর্মকান্ডের জন্য মর্মাহত। প্রদীপের ছায়ায় বেড়ে ওঠা লিয়াকত-নন্দও ভেঙে পড়েছে। গতকাল র‌্যাব হেফাজতে নেয়ার সময় ওসি প্রদীপের হাতকড়া পরা ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদ মাধ্যমে প্রকাশ হলে সর্বত্রই আলোচনার সৃষ্টি হয়।

এদিকে মেজর (অব.) সিনহা হত্যার ঘটনায় সবকটি মামলার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ। গত সোমবার রাতে কক্সবাজারের আর্মি রিসোর্টে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন র‌্যাবের হাতে আসলে ওই প্রতিবেদনের সব তথ্য, উপাত্ত আমলে নিয়ে যাচাই-বাছাই করে তদন্ত কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়া হবে। তিনি বলেন, র‌্যাব নিজস্ব গতিতে সততা ও বস্তুনিষ্ঠতা দিয়ে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ হত্যা মামলার তদন্ত করছে। এর আগে, গত সোমবার বিকেলে টেকনাফের বাহারছড়া শামলাপুরে মেজর সিনহা হত্যার ঘটনাস্থল পরিদর্শনে যান র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

ওসি প্রদীপসহ ২৮ জনের বিরুদ্ধে আরো একটি হত্যা মামলা : পাঁচ লাখ টাকা ঘুষ নিয়ে আরো পাঁচ লাখ টাকা না দেয়ায় বন্দুকযুদ্ধের নামে টেকনাফের হ্নীলার সাদ্দাম হোসেন নামে এক যুবককে হত্যার অভিযোগে ওসি প্রদীপ কুমার দাশসহ ২৮ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে কক্সবাজার আদালতে।

গতকাল বিকাল পৌঁনে ৪টায় নিহত সাদ্দাম হোসেনের মা গুল চেহেরের দায়ের করা ফৌজদারি এজাহারটি জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত মামলা হিসেবে রুজু করেছেন। আদালতের বিচারক হেলাল উদ্দীন ফৌজদারি এজাহার আমলে নিয়ে তা তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন।

মামলায় হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ মশিউর রহমানকে প্রধান আসামি ও ওসি প্রদীপ কুমার দাশকে ২ নম্বর আসামি করা হয়েছে। মোট ২৮ আসামির মধ্যে ২৭ জনই পুলিশ সদস্য। অন্যজন হ্নীলা ইউনিয়ন পরিষদের দফাদার নূরুল আমিন। বাদীপক্ষের আইনজীবী ইনসাফুর রহমান সাংবাদিকদের এই তথ্য জানান।

এসপি, ওসি প্রদীপসহ ৮ জনের ব্যাংক হিসাব স্থগিত : সিনহা হত্যায় সম্পৃক্ততা সন্দেহে কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন, টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার, বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ এসআই লিয়াকত আলী, প্রদীপের স্ত্রী চুমকী কারান, প্রতীম কুমার দাশ, প্রতুশ কুমার দাশ, দিলীপ ও ইলিয়াস কোবরা এই ৮ জনের ব্যাংক হিসাব ৩০ দিনের জন্য স্থগিত করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

গত সোমবার দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে একটি চিঠি পাঠিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে বিএফআইইউ থেকে। একইসঙ্গে চিঠি ইস্যু করার দিন থেকে তিনদিনের মধ্যে স্থগিত করা হিসাবগুলোর নাম, নম্বর, স্থিতি এ সংক্রান্ত তথ্যাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল ফরম, হালনাগাদ লেনদেনের বিবরণী) পাঠাতে বলা হয়েছে ব্যাংকগুলোকে।

তিন এপিবিএন সদস্য গ্রেফতার : এদিকে গত ৩১ জুলাই সিনহা হত্যার সময় ঘটনাস্থলে উপস্থিত তিন এপিবিএন সদস্যকে আটক করা হয়েছে। সিনহা হত্যা মামলায় গতকাল তাদের গ্রেফতার দেখানো হয়। সকালে তাদের টেকনাফ কোর্টের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারার আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাওয়া হয়। আদালত ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ওই তিনজন হলেন- এপিবিএনের সাব-ইন্সপেক্টর শাহজাহান, কনস্টেবল মো. রাজিব ও কনস্টেবল মোহাম্মদ আব্দুল্লাহ। সিনহা হত্যা মামলার তদন্ত কর্মকর্তা খাইরুল ইসলাম জানান, তাদেরকে সুবিধামত সময়ে রিমান্ডে নেয়া হবে।
বিচার দাবি করলেন শিপ্রা দেবনাথ : মেজর (অব.) সিনহাকে পুলিশ অত্যন্ত ঠান্ডা মাথায় হত্যা করেছে বলে এই খুনের সুষ্ঠু বিচার দাবি করেছেন নিহত সিনহার টিম সদস্য শিপ্রা দেবনাথ। ওসি প্রদীপ ও লিয়াকতকে মেজর সিনহা হত্যাকান্ডের সাথে জড়িত থাকার অভিযোগ এনে তাদের বিচার দাবি করেছেন শিপ্রা দেবনাথ। একটি টেলিভিশন সাক্ষাৎকারে শিপ্রা বলেছেন, মেজর সিনহার মত একজন চমৎকার মানুষকে ওসি প্রদীপ-লিয়াকত অত্যন্ত ঠান্ডা মাথায় সেদিন হত্যা করেছে। তিনি এই হত্যাকান্ডের বিচার চান। এছাড়াও তিনি বলেন, পুলিশ তাকে গ্রেফতার করে অন্যায়ভাবে কারাগারে পাঠিয়েছিল। কক্সবাজার কারাগারে শত শত নারী পুরুষ তিনি দেখেছেন ওসি প্রদীপের জিঘাংসার শিকার হয়ে কারা ভোগ করছেন। তাদের স্বজনরা ওসি প্রদীপ ও লিয়াকতের হাতে ক্রসফায়ারে নিহত হয়েছেন। তিনি প্রদীপ-লিয়াকতের সব অপকর্মেরও তদন্তের দাবি জানান।

উল্লেখ্য, মেজর সিনহা হত্যা মামলার আরো ৭ আসামিকে র‌্যাব নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন। গতকাল ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত ও এসআই নন্দ দুলালকে হেফাজতে নিয়েছেন। ইতোপূর্বে আদালত চাঞ্চল্যকর সিনহা হত্যা মামলায় এ পর্যন্ত গ্রেফতার হওয়া ১৩ আসামির সকলের ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
Mohan ১৮ আগস্ট, ২০২০, ৯:২৪ পিএম says : 0
এই ঘটনাটি হ'ল সরকারের জন্য সর্বশক্তিমান আল্লাহর বাণী। আল্লাহর শক্তি ব্যতীত আর কিছুই স্থায়ী হয় না। যদি আপনি অন্যায় করেন তবে একই পরিণতির মুখোমুখি হবেন .... কারণ সর্বশক্তিমান আপনাকে সময় দেবে কিন্তু আপনাকে ছাড়বে না। সেরা উদাহরণ ওসি প্রোডিপ
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ১৮ আগস্ট, ২০২০, ১০:৪৬ পিএম says : 0
সবই ঠিকঠাক চলছে তারপরও বিশ্বাস করতে ভয় পাচ্ছি, নাজানি কখন পুলিশ কোন গল্পকে সামনে এনে মামলার বারটা বাজিয়ে দেয়। এখন পর্যন্ত জনগণকে সন্তুষ্ট করার জন্যে খুবই সতর্কতার সাথে সরকারের পক্ষথেকে বক্তব্য দেয়া হচ্ছে। তারা বলছে সবই ঠিক চলছে অগ্রগতী হচ্ছে ইত্যাদি ইত্যাদি। কিন্তু এখনও র্যা্বের পক্ষথেকে নিশ্চিত ভাবে প্রদীপ বাবু গঙদেরকে খুনের জন্যে ১০০% ভাগ দায়ী করা হয়নি। এখন সময় বলেদিবে মামলার ফলা ফল।
Total Reply(0)
MOHAMMAD MAHMUDUL HASAN ১৮ আগস্ট, ২০২০, ১১:৫৬ পিএম says : 0
বাংলাদেশের পুরো পুলিশ বাহিনীর পিছনে গোয়েন্দা দিয়ে সব সময় নজর দারি করা সহ দুষি ব্যাকতি গন দিগকে চাকুরীচ্যুত করা সহ কঠোর শাস্তি দেওয়া হলে এমনি তেই অপরাধ প্রবনতা কমে আসবে।
Total Reply(0)
নওরিন ১৯ আগস্ট, ২০২০, ১:৩৩ এএম says : 1
হারামে বেশী দিন আরাম নেই।
Total Reply(0)
সর্দার নিজাম উদ্দিন ১৯ আগস্ট, ২০২০, ১:৩৫ এএম says : 0
যতই পড়ি ততই অবাক হই, এরা মানুষ না দানব।
Total Reply(0)
Shakil ১৯ আগস্ট, ২০২০, ১:৩৭ এএম says : 0
ওদের শাস্তি হোক। কঠোর শাস্তি। আইনের শাসন সমুন্নত হোক স্বাধীন এ দেশে। পাপীরা পাপকে সহজলভ্য করে ফেলেছে! তাই সকাল সন্ধ্যায় নিত্যনতুন পাপী জন্ম হচ্ছে এ দেশে। এভাবে একটি দেশ কখনো আগাতে পারেনা। এভাবে চললে দেশের ধ্বংস অনিবার্য। এখনই সচেতন হবার সময়। এমনভাবে আইনের শাসন প্রতিষ্ঠিত হোক যেনো আরেকটি পাপী জন্ম নেবার আগে হাজার বার ইহকাল এবং পরকালের কথা চিন্তা করে। লোভী মীরজাফরকে কিন্তু ইতিহাস ক্ষমা করেনি! কেউ এখন জীবিত নেই। কিন্তু টিপু সুলতান বা সিরাজ-উদ-দৌলা রা আমৃত্যু বেঁচে থাকবেন শুধুমাত্র সততার কারণে। পরবর্তী প্রজন্ম যেনো একেকজন সীরাজউদ-দৌলা হয়ে জন্ম নেয়.. এটাই হোক প্রত্যাশা।
Total Reply(0)
Almas Ahkondo ১৯ আগস্ট, ২০২০, ১:৩৮ এএম says : 0
কিচ্ছু হবে না কারণ সে আলাদিনের আশ্চর্য প্রদীপ ?
Total Reply(0)
Masum Ahmed ১৯ আগস্ট, ২০২০, ১:৩৮ এএম says : 0
সবগুলা হত্যার পিছনে তদন্ত করার প্রয়োজন আছে আমি মনে করি
Total Reply(0)
মিলন মন্ডল ১৯ আগস্ট, ২০২০, ১:৩৮ এএম says : 0
এক টেকনাফে একজন প্রদিপ আগুন জ্বালিয়ে দিয়েছে,কিন্তুু বাংলাদেশের প্রতিটা থানায় এমন প্রদিপ আগুন জ্বালাচ্ছে, আর আমরা সাধারণ মানুষ সেই আগুনে পুড়ে ছারখার হয়ে যাচ্ছি।
Total Reply(0)
Ruhul Amin Noyon ১৯ আগস্ট, ২০২০, ১:৩৯ এএম says : 0
এমন দুর্নীতিবাজ পুলিশ অফিসার কে করস ফায়ার দেওয়া হোক।
Total Reply(0)
MD Mahabul Alam ১৯ আগস্ট, ২০২০, ১:৪০ এএম says : 0
ওসি প্রদীপ এর ফাঁসি চাই জনসম্মুখে
Total Reply(0)
আশিক ১৯ আগস্ট, ২০২০, ৭:৫৭ এএম says : 0
দোষীদের সর্বনিম্ন সাজা হতে পারে মৃত্যুদণ্ড
Total Reply(0)
Md Rejaul Karim ১৯ আগস্ট, ২০২০, ৯:৪৩ এএম says : 0
সবই ঠিক ঠাক চলছে শেষ পর্যন্ত কি হয় আল্লাহ ভালো জানেন।।। তবে এই স্বনামধন্য পুলিশ ভাইদের পাপের পাল্লা অনেক ভারী হয়ে গিয়েছিল।।। পাপ বাপকেও ছাড়ে না।।। ইসলামী শরিয়া মোতাবেক প্রকাশ্যে ক্রসফায়ার দেয়া একেবারেই ফরজ ছিল।।।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন