শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনের স্বাধীনতা ছাড়া পাকিস্তান ইসরায়েলকে স্বীকৃতি দেবে না: ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ২:৫৪ পিএম

ইসরায়েলের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ‘ফিলিস্তিনের স্বাধীনতা দেয়া না হলে, পাকিস্তান ইসরায়েলকে কখনোই স্বীকৃতি দেবে না।’ মঙ্গলবার একটি বেসরকারী নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে ইমরান খান এই কথা বলেন।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতি ও মুসলিম উম্মাহর সাথে বিশ্বাসঘাতকতা করে ইসরাইলের সাথে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের যে সিদ্ধান্ত নিয়েছে সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ইমরান খান বলেন, ‘আমাদের অবস্থান প্রথম দিন থেকেই খুব স্পষ্ট। কায়েদ-ই-আজম মুহাম্মদ আলী জিন্নাহ বলেছেন যে, ফিলিস্তিনের জনগণ অধিকার ও রাষ্ট্র না পাওয়া পর্যন্ত পাকিস্তান কখনই ইসরায়েলকে রাষ্ট্র হিসাবে মেনে নিতে পারে না।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত বৃহস্পতিবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয় সংযুক্ত আরব আমিরাত। শিগগিরই আরব আমিরাত ও ইসরায়েলি কর্মকর্তারা হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে সংক্রান্ত আনুষ্ঠানিক চুক্তিতে সই করবেন। ইরান, তুরস্ক, পাকিস্তানসহ বেশিরভাগ মুসলিম দেশ এই চুক্তির নিন্দা জানিয়েছে। অপরদিকে পশ্চিমা দেশগুলো এই চুক্তিকে স্বাগত জানিয়েছে। ইসরায়েল এই চুক্তিকে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেছে এবং আমিরাত দাবি করেছে, এই চুক্তির ফলে মধ্যপ্রাচ্য বদলে যাবে। তবে ফিলিস্তিন আমিরাতের এই চুক্তিকে বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছে। সূত্র: পাকিস্তান ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
aakash ১৯ আগস্ট, ২০২০, ৪:৩৬ পিএম says : 0
Pakistan sikriti debe tao abar Isryel ke ... amake keu ektu bish de.... :D
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন