শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারাদেশে বৃষ্টিপাত এ সপ্তাহে বৃদ্ধির সম্ভাবনা

সুস্পষ্ট লঘুচাপে সাগর উত্তাল বন্দরে ৩ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১১:৫৯ পিএম

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে কমবেশি সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। সেই সাথে বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের কারণে সমুদ্র উত্তাল রয়েছে। দেশের চর, উপক‚ল, দ্বীপাঞ্চল প্রবল সামুদ্রিক জোয়ারে প্লাবিত হচ্ছে। আজ শনিবারও দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত, কোথাও কোথাও ভারী বর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছে। সমুদ্র উত্তাল থাকায় বন্দরে ৩ নম্বর সঙ্কেত এবং দেশের প্রত্যন্ত চর-উপক‚ল-দ্বীপাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে এক থেকে ২ ফুট উঁচু প্রবল জোয়ারের সতর্কতা বজায় রয়েছে।
সুস্পষ্ট লঘুচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টিপাত হয়েছে হালকা থেকে মাঝারি ও সাময়িক। ভাদ্রের শুরুর দিকে যে ধরনের অঝোরধারায় বর্ষণ হয় তা হয়নি। ঢাকাসহ অধিকাংশ বিভাগ ও জেলায় বৃষ্টিপাত হয়েছে কম। চট্টগ্রাম ও বরিশাল বিভাগে হালকা থেকে মাঝারি ও কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে।
এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় টেকনাফে ৭০ মিলিমিটার। ঢাকায় ১৮ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। দেশজুড়ে বৃষ্টিপাতের ফলে দিন ও রাতের তাপমাত্রা কমে এসেছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুÐ ও কুতুবদিয়ায় ৩২.৫ ডিগ্রি সে.। ঢাকার সর্বোচ্চ ৩০ এবং সর্বনিম্ন ২৫.৫ ডিগ্রি সে.।
২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আজ সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা ক্রমেই বৃদ্ধি পেতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।
আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, ভারতের বিহার-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে ভারতের মধ্যপ্রদেশের মধ্যভাগ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশের উপক‚লীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে চট্টগ্রাম-কক্সবাজার থেকে খুলনা-সাতক্ষীরা জেলাসমূহ এবং সেখানকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক সামুদ্রিক জোয়ারের চেয়ে এক থেকে ২ ফুট উচ্চতার বায়ুতাড়িত প্রবল জোয়ারের পানিতে প্লাবিত হতে পারে। সমুদ্র উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন