ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

লঘুচাপে সাগর উত্তাল

বন্দরে ৩ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশের উপকূলভাগ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে গতকাল আবারও একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আগের লঘুচাপটি মৌসুমী বায়ুর বলয়ের সঙ্গে কেটে গেছে। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে জোরদার অবস্থায় রয়েছে। লঘুচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সঙ্কেত বহাল রাখা হয়েছে।
ভাদ্র মাস পড়েছে দ্বিতীয় সপ্তাহে। ভরা বর্ষা-বাদলের গেল শ্রাবণ মাস অনেকটাই কেটেছে তাপদাহ ও অনাবৃষ্টিতে। ভাদ্র মাসের প্রথম দু’তিন সপ্তাহ ধরে বর্ষা ঋতুর মতোই চিরাচরিত আমেজ বজায় থাকে। দিন-রাত প্রবল বর্ষণ হয় ভাদ্রের প্রথমার্ধে। অথচ এবার তাও ব্যতিক্রম। ভাদ্রের বৃষ্টিতে বিরাজ করছে প্রায় খরাদশা!
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় ৩০ মি.মি. বাদে সমগ্র দেশে উল্লেখযোগ্য কোনো বৃষ্টিপাত হয়নি। ঢাকা, রংপুর, বরিশাল, সিলেট, ময়মনসিংহ বিভাগে পড়েনি বৃষ্টির কোনো ফোঁটা। চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় সাময়িক ও ছিটেফোঁটা বৃষ্টি পড়েছে। অনাবৃষ্টির কারণে গরমের তেজ বেড়ে গেছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুমিল্লা, সৈয়দপুর ও তেঁতুলিয়ায় ৩৫ ডিগ্রি সে.। ঢাকার সর্বোচ্চ ৩৪.৩ এবং সর্বনিম্ন ২৫.৮ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে এবং ঢাকাসহ অন্যান্য বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাতের সম্ভাবনা কম।
আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, বাংলাদেশ উপক‚লভাগ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে।
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উপক‚লীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং সেখানকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক সামুদ্রিক জোয়ারের চেয়ে এক থেকে ২ ফুট উচ্চতার বায়ুতাড়িত প্রবল জোয়ারের পানিতে প্লাবিত হতে পারে। সমুদ্র উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন