শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে লঘুচাপ নিম্নচাপের ঘনঘটা

মৌসুমী বায়ু বিদায়ের পথে আবহাওয়ায় পালাবদল

শফিউল আলম | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সাগরে লঘুচাপ-নিম্নচাপের ঘনঘটা তৈরি হয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। গতকাল শুক্রবার সন্ধ্যায় আবহাওয়া বিভাগ সূত্রে একথা জানা গেছে। আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়ে এটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এদিকে বৃষ্টির বাহক দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায়ের পথে।

এর মধ্যে দিয়ে শুরু হয়েছে আবহাওয়ায় স্বাভাবিক পালাবদল। আবহাওয়া বিভাগ জানায়, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বিদায় নিতে পারে। এর পরের ৫ দিনের মধ্যে মৌসুমী বায়ু সমগ্র বাংলাদেশ থেকেই বিদায় নিতে পারে। মৌসুমী বায়ু বিদায়ের সাথে সাগরে লঘুচাপ-নিম্নচাপ সৃষ্টি হলে সেখান থেকে শক্তি সঞ্চয় ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা থাকে।

এর আগে আমেরিকার আবহাওয়া পূর্বাভাস সংস্থা গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস) মডেলের দেয়া পূর্বাভাসে বলা হয়, এ মাসের শেষের দিকে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি, এমনকি সেটি সুপার সাইক্লোনে রূপ নিতে পারে। ‘সিত্রাং’ নামে এই ঘূর্ণিঝড়টি ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশ ও ভারতের মাঝামাঝি পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূলের যে কোন স্থান দিয়ে স্থলভাগে আঘাত করতে পারে।

এদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কয়েক জায়গায় হালকা, ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও দেশের বেশিরভাগ জায়গায় কোন বৃষ্টি হয়নি। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মাদারীপুরে ১৪ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৪ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৭ এবং সর্বনিম্ন ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস।

আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে। রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন