শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে লঘুচাপ তালপাকা গরম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গতকাল শনিবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি উত্তর-পশ্চিমে ভারতের উপক‚লের দিকে অগ্রসর হতে পারে। এদিকে ভাদ্র মাসের দ্বিতীয় সপ্তাহ পার না হতে এখনই দেশের বিভিন্ন এলাকায় তালপাকা ভ্যাপসা গরম পড়ছে। বাতাসে জলীয়বাষ্পের মাত্রা বেশি থাকায় গরমের সঙ্গে ঘামে কাহিল অবস্থা। কমেছে বৃষ্টিপাতের মাত্রা।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৪.৭ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৬.৬ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় অনেক স্থানে হালকা, গুঁড়ি গুঁড়ি থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় তেঁতুলিয়ায় ৭১ মিলিমিটার। এ সময়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বিক্ষিপ্ত ও স্বল্প বৃষ্টি হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন