বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যথাযথ মর্যাদায় পবিত্র আশুরা পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গত রোববার সারাদেশে পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে সারাদেশে বিভিন্ন মসজিদ, মাদরাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানে আশুরার তাৎপর্য তুলে ধরে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে। বাসাবাড়িতে ভালো খাবার পরিবেশন ও বিতরণ করা হয়। পবিত্র আশুরা উপলক্ষে অনেকে গত দুইদিন রোজা রেখেছেন। সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ এক দিন। দিনটি পবিত্র আশুরা নামে পরিচিত। হিজরী ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন। ১০ মুহাররমে অনেক ফজিলতময় ঘটনা ঘটেছে। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা, নামাজ, জিকির আযকারের মধ্য দিয়ে দিনটি পালন করেছেন।

আশুরা উপলক্ষে ছিল সরকারি ছুটি। দেশব্যাপী বিভিন্ন সংগঠন আশুরা উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করে। ইসলামিক ফাউন্ডেশন শনিবার বাদ জোহর বায়তুল মোকাররমে ‘আশুরার তাৎপর্য ও শিক্ষা’ শীর্ষক ওয়াজ মাহফিলের আয়োজন করে। মাহফিলে বায়তুল মোকাররমের ইমাম মুফতি এহসানুল হক জিলানীসহ বক্তারা কারবালার ঐতিহাসিক ঘটনা তুলে ধরে বক্তব্য রাখেন।

ডিএমপির নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের বাসিন্দারা রাস্তায় বেরিয়েছেন।
রোববার দুপুরে জেনেভা ক্যাম্পের পূর্ব দিকের গলি থেকে কয়েক শ’ মানুষ তাজিয়া মিছিল নিয়ে বের হলে পুলিশ তাদের বাধা দেয়। পরে পুলিশের বাধা অতিক্রম করে তাজিয়া মিছিল নিয়ে তারা গজনবী সড়ক দখল করে চক্কর দিতে থাকে। রাজধানীর হোসনী দালানের ভেতরেই শিয়া সম্প্রদায় তাজিয়া মিছিল বের করে। তবে এ মিছিল রাস্তায় বের করা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন