বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে মিলাদ ও দোয়ার মাধ্যমে আশুরা পালিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ৮:০৮ পিএম

করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দক্ষিণাঞ্চলে পবিত্র আশুরা পলিত হচ্ছে। শুক্রবার বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র মসজিদ সমূহে জুমা পূর্ব বয়ানে কারবালার বিয়োগান্তক ঘটনার বর্ণনা করে সবাইকে ইসলামী অনুশাসন অনুসরণের আহবান জানান হয়। বাদ জুমা বিভিন্ন মসজিদে কারবালার শহিদদের স্মরণে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বরিশালের চকবাজার জামে এবাদুল্লহ মছজিদেও জুমা পূর্ব বয়ানে খতিব আলহাজ হজরত মওলানা মির্জা নুরুর রহমন বেগ ছাহেব কারবালার পূর্বাপর ঘটনা নিয়ে বয়ান করেন। বাদ জুমা মিলাদ ও দোয়া শেষে তবারক বিতরন করা হয়।

করোনার কারনে সরকারী নির্দেশনা অনুযায়ী এবার দক্ষিণাঞ্চলের কোথাও তাজিয়া মিছিল বের করা হয়নি। ছারছিনা দরবার শরিফেও আশুরা উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলে বিপুল সংখ্যক মুসুল্লী অংশ নেন।

আশুরা উপলক্ষে দক্ষিণাঞ্চলে সবচেয়ে বড় ধমীর্য় সমাবেশ অনুষ্ঠিত হয় ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে। বৃহস্পতিবার মাগরিব থেকে শুক্রবার জুমা পর্যন্ত এ দরবার শরিফে নফল নামাজ আদায় ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায় ছাড়াও পবিত্র কোরআন শরিফ তেলাওয়াত এবং মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য বিধি মেনে বরিশাল সহ দেশের বিভিন্ন এলাকা থেকে জাকেরান ও আশেকানগন এ দরবার শরিফে পৌছে বৃহস্পতিবার রাতভর এবাদত বন্দেগীতে অংশ নেন। শুক্রবার জুমা বাদ বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারত অনুষ্ঠিত হয়। এরপরে ওয়াজ মাহফিল শেষে বাদ আসর মিলাদ ও দোয়া মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে আশুরার কর্মসূচীর সমাপ্তি হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন