মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুলিশি হত্যার প্রতিবাদে উত্তাল কলম্বিয়া, নিহত ১০, আহত দেড় শতাধিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:২৩ পিএম

করোনার বিধিনিষেধ অমান্যের অভিযোগে আটক ৪৬ বছর বয়সী এক ব্যক্তির পুলিশ হেফাজতে মৃত্যুকে ঘিরে উত্তাল হয়ে উঠেছে কলম্বিয়ার রাজধানী বোগোটা। গত বুধবার শুরু হওয়া ওই বিক্ষোভ বৃহস্পতিবারও অব্যাহত থাকে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, এসব বিক্ষোভ ও সহিংসতায় অন্তত ১০ জন নিহত ও দেড় শতাধিক মানুষ আহত হয়েছে। পুলিশ হেফাজতে হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়ে কলম্বিয়া

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, ট্যাক্সি চালক বারবার পুলিশের কাছে অনুনয় করছেন, আর পুলিশ অন্তত পাঁচবার তাঁকে ইলেকট্রিক শক দিয়েছে। তাঁকে প্রথমে থানায় নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাঁকে হাসপাতালে নেয়া হয়। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। তাঁর দেহে বড় কোনো আঘাতের চিহ্ন ছিল না। পরিবারের দাবি, পুলিশের অত্যাচারে জেভিয়ার মারা গেছেন।

ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার পর বুধবার বিকেল থেকেই কলম্বিয়ার রাজধানী বোগোতার রাজপথে নামতে শুরু করে মানুষ। কিছুক্ষণের মধ্যেই পুড়িয়ে দেওয়া হয় একটি অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের থানাটি। তারপরও ধীরে ধীরে ছড়িয়ে পড়তে থাকে বিক্ষোভ ও সহিংসতা। বৃহস্পতিবার সকাল পর্যন্তও বিস্তৃত হতে থাকে এসব সহিংসতা ও বিক্ষোভ। রাজধানী ছাড়াও মেদেলিন, পেরেইদা, ইবাগ শহরেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসব শহরের থানাতেও হামলার ঘটনা ঘটে।

পুলিশের বর্বরতাকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছেন বোগোতার মেয়র ক্লদিয়া লোপেজ। একই সঙ্গে বোগোতায় সহিংসতারও নিন্দা জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার সকালে এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘গতকাল পুলিশের নিপীড়নে এক নাগরিকের মৃত্যুর জেরে যৌক্তিক কারণে বেদনা আর বিক্ষোভে ফেটে পড়ে। কিন্তু আজ কেবল একজন নয় ১০ জন নিহত হয়েছে।

পরে কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী কার্লোস হোমস ত্রুজিলো জানান, বৃহস্পতিবারের দাঙ্গায় বোগোতায় দশজন নিহত হয়েছে আর দেশ জুড়ে দেড়শ’র বেশি বেসামরিক নাগরিক ও পুলিশ সদস্য আহত হয়েছে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন