শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

হাওরে বাড়ছে নৌ দুর্ঘটনা

নিয়মনীতি মানছে না নৌ-চালকরা

মো. হাসান চৌধুরী, সুনামগঞ্জ থেকে | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সুনামগঞ্জের ১১টি উপজেলাই বর্ষায় নাও হেমন্তে পাও, হাওর অধ্যুষিত এ অঞ্চলের গ্রাম থেকে ইউনিয়ন ও উপজেলায় চলাচলের বর্ষার মৌসুমে উন্নত কোন সড়ক পথ নেই। যে সব সড়ক পথ রয়েছে বর্ষার মৌসুমে পানিতে থৈ থৈ করে এ সময় এই সড়ক পথে চলাচল করা যায় না।
এ অঞ্চলের সাধারণ মানুষ জুন থেকে নভেম্বর ৬ মাস তাদের নিত্য প্রয়োজনী কাজে হাট-বাজার গ্রাম-ইউনিয়ন-উপজেলায় স্কুল, কলেজে, মাদরাসায় চলাচলের একমাত্র ভরসা নৌপথ। এ বছরে জুলাই আগস্ট ২ মাসে নৌপথের দুর্ঘটনায় ৫ জনের প্রাণহানি ঘটে, এদের মধ্যে ৩ জন তাহিরপুর ২ জন ধর্মপাশা উপজেলায় এছাড়া ৫ আগস্ট নেত্রকোনা মদন উপজেলায় একটি হাওরে নৌকা ডুবে ১৭ জনের প্রাণহীন ঘটে। প্রতি বছরই এমন দুর্ঘটনার খবর পাওয়া যায়।
জামালগঞ্জ উপজেলার বেহেলী ইউনিয়নের মশলঘাট গ্রামের বাবুল মিয়া বলেন, আমরা হাওর এলাকার মানুষ। হাওরের বৈরী আবহাওয়া সঙ্গে লড়াই করেই বড় হয়েছি। নৌকা ডুবি হলে প্রাকৃতির ওপর দোষ চাপাই। প্রাকৃতির ওপর না চাপিয়ে নৌ দুর্ঘটনা বন্ধ করতে চাইলে, প্রকৃতির অনুকুলে পরিকল্পনা করা, নৌকার ফিটনেস ও ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল বন্ধ করতে হবে।
সুনামগঞ্জ জেলা প্রশাসক আব্দুল আহাদ বলেন, নৌ দুর্ঘটনার প্রতিরোধের জন্য সকল ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের। নৌকার ফিটনেস যাচাই, যাত্রীধারণ ক্ষমতা ও লাইফ জ্যাকেট আছে কি না তা নৌকার মাঝিদের নিশ্চিত করতে। যান্ত্রিক যানবাহন নৌ নিয়ম-নীতি মধ্যে চালানো হচ্ছে কিনা সেই লক্ষে নিয়মিত মোবাইল কোট করা হচ্ছে, নৌ নিয়ম-নীতির অনিয়মে শাস্তি বা দন্ড প্রদান করা হচ্ছে। নৌকা ডুবিতে যাদের প্রানহানি ঘটেছে জেলা প্রশাসন থেকে তাদের ঢেউটিন ও ২০ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন