বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

এক বছরেও সংস্কার হয়নি

ধসে পড়া কাজিরহাট-রামমন্ডল সড়ক

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

মীরসরাইয়ে অপরিকল্পিত খাল খননের কারণে পাকা সড়ক ধসে খালে পড়ে গেছে। যার কারণে উপজেলার ১২নং খৈয়াছড়া ইউনিয়ের মসজিদিয়া গ্রামের কাজির হাট-রামমন্ডল সড়ক খালে বিলীন হওয়ার পথে। এ পাকা সড়কটি দিয়ে যাতায়াত করে ৫ গ্রামের প্রায় ১০ হাজার মানুষ। গত দেড় বছর আগে অপরিকল্পিত খাল খননের কারণে ফাটল দেখা গেছে ৩০০ মিটার অংশে। ফাটল ধরা অংশটি আর মেরামত না করায় ১ বছর আগেই খালে ধসে পড়েছে সড়কটি। এতে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। মানুষ যাতায়াতে দুর্ভোগ পোহালেও সড়কটি সংষ্কারের কিছুই করছে না স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসন।
সরেজমিনে দেখা যায়, ১ কিলোমিটার দৈর্ঘ্য ও ৮ ফুট প্রস্থের সড়কটির খাল পাড়ের ৩০০ মিটার অংশের পুরোটাই চলে গেছে পাশ দিয়ে বয়ে যাওয়া সাহেরখালী খালের পেটে। আগে সবসময় এই রাস্তায় মিনি পিকআপ, ব্যাক্তিগত গাড়ি, সিএনজি আটোরিশা, রিকশা চললেও এখন বাইসাইকেল চালাতেও কষ্ট হয়ে যাচ্ছে।
এই সড়কে নিয়মিত সিএনজি চালক রহিম জানান, সড়কটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। সাধারণ মানুষরা বলেন, তাদের আয়ের অন্যতম উৎস ছিল এই সড়কটি। কিন্তু সড়কটি খালে বিলীন হওয়ার তাদের আয়ের উৎস প্রায় বন্ধ হওয়ার পথে।
স্থানীয় একাধিক ভুক্তভোগী জানান, কাজিরহাট-রামমন্ডল সড়কটি উত্তরে খৈয়াছড়া ইউনিয়নের পূর্বে মায়ানী ভোরের বাজার থেকে দক্ষিণে হাইতকান্দি ইউনিয়নের বাপনা পুকুর গ্রামকে সংযুক্ত করেছে। এই এলাকায় ৩টি শিক্ষা প্রতিষ্ঠান যথাক্রমে মাজেদা হক উচ্চ বিদ্যালয়, মাজেদা হক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাজিরহাট মাদরাসার শিক্ষার্থীরাও যাওয়া আসার একমাত্র রাস্তা এটি। পাশে সাহেরখালী খাল খনন করলে ২০১৯ সালের শুরুর দিকে পূর্ব পাশে রাস্তা ঘেঁষে মাটি কাটায় পাকা রাস্তাটিতে ফাটল ধরে। পরে ফাটল ধরা অংশ মেরামত না করায় একই বছরের জুলাই মাসে মাঝামাঝিতে পুরো সড়কটি খালে ধসে পড়ে। কাজিরহাট-রামমন্ডল সড়ক দিয়ে নিয়মিত যাতায়াতকারী শাখাওয়াত হোসেন বলেন, কোনো নকশা ছাড়া অপরিকল্পিত খাল খননের কারণে এই সড়কটি খালে ভেঙে পড়ে যায়। এই সড়ক দিয়ে উপজেলার হাইতকান্দি, মায়ানী ও খৈয়াছড়া ইউনিয়নের প্রায় ১০ হাজার মানুষের দৈনিক যাতায়াত করে থাকে। তাই এই সড়কটি সংস্কার করা অতি জরুরি।
খৈয়াছড়া ইউপি সদস্য সেলিম উদ্দিন বলেন, এ সড়কটি খালে ধসে পড়ে যান চলাচল বন্ধ হয়ে গেলে বিষয়টি চেয়ারম্যানকে জানিয়েছি।
খৈয়াছড়া ইউপি চেয়ারম্যান জাহেদ ইকবাল চৌধুরী বলেন, কাজিরহাট-রামমন্ডল সড়কটি বিষয়ে ইউপি সদস্য আমাকে জানিয়েছেন। এতো বড় রাস্তার কাজ ইউনিয়ন পরিষদের পক্ষে করা সম্ভব নয়। উপজেলার আগামী সমন¦য় সভার মিটিংয়ে অগ্রাধিকার ভিত্তিতে রাস্তাটি সংস্কারের দাবি তুলে ধরবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন