ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

টানা বৃষ্টিতে ভূরুঙ্গামারীতে জনজীবন বিপর্যস্ত

রফিকুল হাসান রনজু, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে টানা ১০ দিনের বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। টিনের ঘরে রিম-ঝিম বৃষ্টির শব্দে ঘুমাতে ভালো লাগলেও বজ্রপাতের প্রচন্ড শব্দে ঘুম থেকে চমকে ওঠছে শিশু-কিশোরসহ বয়স্করাও। কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো হালকা আবার কখনো ভারি বর্ষণ হচ্ছে গোটা উপজেলা জুড়ে। যার কারণে উপজেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। খাল, বিল, মাঠ, ফসলি জমি ও পুকুরগুলো বৃষ্টির পানিতে টইটুম্বর হয়ে গেছে।
সরেজমিনে দেখা যায়, অবিরাম বৃষ্টি হওয়ায় সবকটি উপজেলার নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। অধিকাংশ এলাকায় কৃষকের লাগানো শীতকালীন আগাম সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। এরপ্রভাব পড়তে শুরু করেছে সবজির বাজারে। সব ধরনের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। টানা বৃষ্টিতে সবচাইতে বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া দিন মজুরসহ নিম্ন আয়ের মানুষ ও নদী ভাঙনের কবলে পরে জমিতে ঠাঁই নেয়া সে সব মানুষ যাদের বেশীরভাগ গৃহস্থালী মালামাল এখনো পড়ে আছে খোলা আকাশের নিচে, যাদের মাথা গোঁজার ঠাই তৈরি হয়নি এখনো। তারা যেতে পারছে না কাজে। যোগাতে পারছেনা খাবার।
পশ্চিম ছাট গোপালপুর গ্রামের দিনমজুর ছালাম জানান, আজ ১০ দিন থেকে বৃষ্টির কারণে কাজে যেতে পারিনি। সংসার চলছে না। গতকাল সকালে উপজেলার জামতলা মোড়ে কথা হয় দুলাল (৩৫) এর সাথে। তিনি রাজমিস্ত্রীর জোগালির কাজ করেন। দুলাল জানান, সকালে আকাশ একটু ভালো মনে হলো তাই এসেছি কাজের সন্ধানে কিন্তু ঠিকই বৃষ্টি শুরু হয়েছে। গত ১০ দিন থেকে বসা কোনো কাজ নেই হাতে। বৃষ্টি আর কিছু দিন থাকলে হয়তো না খেয়ে থাকতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন