ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিকল্প চ্যানেলে সাড়ে ৪ ঘণ্টায় পদ্মা পার

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট নৌ সচিবসহ শীর্ষ কর্মকর্তাদের পরিদর্শন

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

নাব্য সঙ্কটের কারণে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে গতকালও ফেরি চলাচল বন্ধ ছিল। গতকাল নৌ মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা নৌরুটটি পরিদর্শন করেন। এরপর শিমুলিয়া থেকে একটি কে টাইপ ফেরি রওনা দিয়ে ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে প্রায় সাড়ে ৪ ঘণ্টা পর কাঁঠালবাড়ি ঘাটে পৌঁছে। তবে কাঁঠালবাড়ি থেকে একই পথে শিমুলিয়া পৌঁছাতে আরো বেশি সময় লাগবে বলে জানান ফেরির মাস্টার। আজ থেকে এ রুটেই কয়েকটি ফেরি চলবে। এদিকে ফেরি চলাচলে অচলাবস্থার কারণে উভয় ঘাটে দীর্ঘদিন ধরে আটকে থাকা শত শত পণ্যবাহী ট্রাক শ্রমিকরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫ নম্বর পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সঙ্কটে ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এর আগে ২৯ আগস্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএর সকল খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চীনা চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগস্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সঙ্কটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহনকৃত এলাকায় ৫ আগস্টের পর সেতু কর্তৃপক্ষ চীনা ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। গত শুক্রবার দুপুরে পদ্মা সেতুর ২৫ নম্বর পিলারের কাছে ড্রেজিং সম্পন্ন করে সেতু কর্তৃপক্ষের চীনা ড্রেজার। এর আগে মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলে ড্রেজিং করে বিআইডব্লিউটিএ। বন্ধ থাকার ১০ দিন পর শুক্রবার বিকেলে শিমুলিয়া ঘাট থেকে একটি রো রোসহ ৩টি ফেরি কাঁঠালবাড়ি ঘাটে পার হয়। তবে সকল ফেরি চলাচলের উপযোগী চ্যানেল না হওয়ায় শনি ও রোববার ৪-৫ টি কে টাইপ ফেরি সতর্কতার সাথে চলাচল করে। নাব্যতা সঙ্কট প্রকট আকার ধারণ করায় গত সোমবার সকাল থেকে এ রুটের সকল ফেরি আবারও বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। গতকাল নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর মো. গোলাম সাদেক, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. খাজা মিয়া রুটটি পরিদর্শন করেন।

তাদের সিদ্ধান্তে শিমুলিয়া ঘাট থেকে ৮টি ট্রাক, ৫টি ছোট গাড়ি ও একটি মোটরসাইকেল নিয়ে বেলা ১২টা ২০ মিনিটে কে টাইপ ফেরি ক্যামেলিয়া বিকল্প পথে কাঁঠালবাড়ি ঘাটের উদ্দেশে রওনা হয়। ফেরিটি প্রায় ২৮ কিলোমিটার ভাটি ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে বিকেল ৪টা ৫০ মিনিটে কাঁঠালবাড়ি ঘাটে এসে পৌঁছায়। দীর্ঘ পথ পাড়ি দিতে ফেরিটির খরচ হয়েছে অতিরিক্ত জ্বালানি ও সময়। তবে একই পথে ফেরিটি শিমুলিয়া পৌঁছাতে আরো বেশি সময় ব্যয় হবে বলে ফেরির মাস্টার জানান।

ক্যামেলিয়া ফেরির ২য় মাস্টার মো. ইমন মিয়া বলেন, শিমুলিয়া থেকে ভাটি ঘুরে পালেরচর হয়ে প্রায় ২৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কাঁঠালবাড়ি আসতে প্রায় সাড়ে ৪ ঘণ্টা সময় লেগেছে। এই পথে আবারও ফিরতে সময় আরো বেশি লাগবে। আর নদীতে তীব্র স্রোত অব্যাহত রয়েছে। এই দীর্ঘ পথ পাড়ি দিয়ে আসতে অতিরিক্ত জ্বালানি ও সময় ব্যয় হচ্ছে।
বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, নৌ সচিবসহ সিনিয়রদের সিদ্ধান্ত মোতাবেক গতকাল দুপুরে ১টি ফেরি পালেরচর হয়ে পরীক্ষামূলকভাবে কাঁঠালবাড়ি গেছে। নৌরুটটির দূরত্ব প্রায় ২৮ কিলোমিটার। আজ থেকে কয়েকটি ফেরি পালেরচর হয়ে চলবে। পণ্যবাহী ট্রাক নিয়ে ফেরিগুলো চলবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন