শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

টিসিবির পেঁয়াজের পরিমাণ কমলো দক্ষিণাঞ্চলে

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পেঁয়াজের অগ্নিমূল্যের কারণে দক্ষিণাঞ্চলে জনজীবনে নাভিশ^াস উঠেছে। রাষ্ট্রীয় বাণিজ্য সংস্থা-টিসিবি বিক্রি কার্যক্রম সীমিত করায় আমজনতার দুর্ভোগ আরো বাড়ছে। মাত্র এক কেজি পেঁয়াজ কেনার আগ্রহ হারিয়ে ফেলছে মানুষ। গত রোববার থেকে ৩০ টাকা দরে মাথাপিছু ২ কেজি পেঁয়াজ বিক্রি করেছে। কিন্তু গত সোমবার প্রতিবেশী দেশের রফতানি বন্ধের ঘোষণার পরে গতকাল থেকে ১ কেজি করে পেয়াঁজ বিক্রি করছে সংস্থাটি। ফলে ১ কেজি পেঁয়াজের জন্য কাজ ফেলে টিসিবির গাড়ি খুঁজে লাইনে দাঁড়ানোর আগ্রহ লক্ষ্য করা যায়নি ভোক্তাদের। 

টিসিবি বরিশাল বিভাগীয় দফতর সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী প্রতিটি জেলা সদরে দুটি, উপজেলায় ১টি এবং বরিশাল মহানগরীতে ৫টি ট্রাকে পেঁয়াজের সাথে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে। কিন্তু জেলা সদর, বরিশাল সিটি করপোরেশন এবং অবশিষ্ট ৩৫টি উপজেলায় গতকাল মাত্র ১৬টি মিনি ট্রাকে পণ্য বিক্রি হয়েছে। এর মধ্যে পেঁয়াজ দেয়া হয়েছে সর্বমোট মাত্র ৩ টন।
ফলে সীমিত এ পেঁয়াজ বিক্রি বাজারে বিরূপ পরিস্থিতির ওপর তেমন কোন প্রভাব ফেলছে না। দ্বীপ জেলা ভোলাতে গতকালও টিসিবির কোন পণ্য পৌঁছেনি। সেখানকার ডিলাররা আগ্রহ না দেখানোর কারণেই পণ্য বিক্রি সম্ভব হয়নি বলে জানা গেছে। এছাড়া বেশিরভাগ উপজেলা সদরেও গতকাল পর্যন্ত টিসিবির পণ্য বিক্রি হয়নি।
টিসিবির ভ্রাম্যমাণ গাড়িতে প্রতি কেজি পেঁয়াজ ৩০ টাকা, চিনি ও মসুর ডাল ৫০ টাকা করে এবং ভোজ্যতেল ৮০ টাকা লিটারে বিক্রি হচ্ছে। কিন্তু টিসিবির পেঁয়াজ বিক্রি কার্যক্রম সম্প্রসারণ না করলে বাজারে তেমন কোন ভালো ফল আশা করছেন না ভোক্তারা। গতকাল বরিশালের খুচরা বাজারে দেশি পেঁয়াজ ৭৫ টাকা এবং আমদানিকৃত পেঁয়াজ ৬৫-৬৮ টাকা কেজিতে বিক্রি হয়েছে। গত বছরের মত এবারো পেঁয়াজের অগ্নিমূল্য দক্ষিণাঞ্চলের আমজনতার দুর্ভোগকে অনেকাংশে বাড়িয়ে তুলেছে ইতোমধ্যে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন