ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সাগরে লঘুচাপের ঘনঘটা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় রয়েছে। গতকাল সন্ধ্যায় আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে।
এদিকে দুয়েক জায়গায় গুঁড়ি গুঁড়ি ও ছিঁটেফোঁটা সাময়িক বৃষ্টি ছাড়া গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশজুড়ে খরতপ্ত, খটখটে রুক্ষ ও শুষ্ক আবহাওয়া অব্যাহত ছিল। আশ্বিন মাস তথা মধ্য-শরতের এ সময়ে ভরা গ্রীষ্মকালের মতো তীব্র গরমের তেজ।

দেশের অনেক জেলায় তাপপ্রবাহ বইছে। দুর্বিষহ হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। যা মৌসুমের বর্তমান সময়ে অস্বাভাবিক ঊর্ধ্বে। ঢাকায় সর্বোচ্চ ৩৬.১ এবং সর্বনিম্ন ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশিরভাগ জেলায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ভ্যাপসা অসহনীয় গরমে-ঘামে সর্বত্র জনজীবন কাহিল হয়ে পড়েছে। গতকাল বিক্ষিপ্তভাবে চুয়াডাঙ্গায় ৪০ মিলিমিটার, যশোরে ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া দেশের কোথাও উল্লেখযোগ্য বৃষ্টি ঝরেনি।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ময়মনসিংহ, সিলেট বিভাগসহ ঢাকা, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, মংলা, যশোর, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবির্তত থাকতে পারে, রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন