শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাটহাজারী মাদরাসা পরিচালানায় ৩ শিক্ষকের কমিটি

মহাপরিচালক নিয়োগ ৬ মাস পর

চট্টগ্রাম ব্যুরো ও হাটহাজারী সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালে পরবর্তী মহাপরিচালক নিয়োগ না করা পর্যন্ত তিন সদস্যের কমিটি দিয়ে পরিচালিত হবে আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা। শুরা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টানা দীর্ঘ তিন দশকের বেশি সময় হাটহাজারী মাদরাসার মহাপরিচালকের দায়িত্বে ছিলেন হেফাজতে ইসলামের আমির আল্লমা শাহ আহমদ শফী। শুক্রবার সন্ধ্যায় তিনি ইন্তেকাল করেন। তার ২০ ঘণ্টা আগে তার সভাপতিত্বে অনুষ্ঠিত সর্বশেষ শুরা কমিটির বৈঠকে তাকে মহাপরিচালকের পদ থেকে অব্যাহতি দিয়ে সম্মানজনক উপদেষ্টা পদে অধিষ্ঠিত করা হয়। ওই বৈঠকে পরবর্তী মুহতামিম বা মহাপরিচালক নিয়োগের সিদ্ধান্ত দেয়া হয়েছিল শুরা কমিটিকে। এ প্রেক্ষিতে শনিবার আল্লামা শাহ আহমদ শফীর দাফনের পর বৈঠকে বসে শুরা কমিটি। বৈঠকে সহকারী পরিচালক পদ থেকে তিন মাস আগে অব্যাহতি পাওয়া আল্লামা হাফেজ জোনায়েদ বাবুনগরীকে মাদরাসার শিক্ষা সচিব এবং প্রধান শায়খুল হাদিস হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বৈঠক শেষে শুরা কমিটির সদস্য মোহাম্মদ সালাহউদ্দিন নানুপুরী জানান, বড় হুজুরের (আহমদ শফী) অবর্তমানে তিন সিনিয়র শিক্ষকের যৌথ সিদ্ধান্তে মাদরাসার কার্যক্রম পরিচালিত হবে। ওনারা মাদরাসার যাবতীয় কাজের সুরাহা করবেন। একইসঙ্গে ব্যাংকের সকল হিসাবও তিনজনের স্বাক্ষরে পরিচালিত হবে।

মাদরাসা পরিচালনার দায়িত্ব পাওয়া তিন শিক্ষক হলেন- আবদুস সালাম, শেখ আহমদ ও মো. ইয়াহিয়া। এদের মধ্যে শেখ আহমদ মাদরাসার সহকারী পরিচালক হিসেবে গত জুন মাসে জোনায়েদ বাবুনগরীর স্থলাভিষিক্ত হয়েছেন। সালাহউদ্দিন নানুপুরী জানিয়েছেন, জোনায়েদ বাবুনগরীকে শিক্ষা সচিব ও প্রধান শায়খুল হাদিস হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি মাদরাসায় হাদিস পড়াবেন। এছাড়া শিক্ষক মো. শোয়েবকে সহকারী শিক্ষা সচিব করা হয়েছে। সহকারী শিক্ষা সচিব হিসেবে এর আগে দায়িত্ব পালন করছিলেন মরহুম শাহ আহমদ শফীর ছেলে আনাস মাদানি। শুরা সদস্যরা জানান, ওই তিন শিক্ষকের নেতৃত্বে ছয় মাস মাদরাসার কার্যক্রম পরিচালনা করা হবে। এরপর মহাপরিচালক নিয়োগ করা হবে।

এদিকে মাদরাসা বন্ধের ঘোষণা পুনর্বিবেচনার দাবি জানিয়েছে শুরা কমিটি। গত বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে শর্ত ভঙ্গের অভিযোগে হাটহাজারী মাদরাসা বন্ধের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে এ ঘোষণার পরও মাদরাসায় স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত আছে। শুরা কমিটি শনিবার ছুটি প্রত্যাহারের আহ্বান জানিয়ে মন্ত্রণালয়ে পত্র দিয়েছেন বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন