ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিশ্বের অনেক দেশের তুরস্কের অর্থনীতিতে নীতিবাচক প্রভাব পড়ে। তবে তা দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের দৃঢ় নেতৃত্বের কারণে কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। আবার দেশটির অর্থনীতির চাঙ্গা ভাব পরিলক্ষিত হচ্ছে। তুরস্ক করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়লেও সম্প্রতি সেই অবস্থান থেকে ঘুরে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। শনিবার উত্তর মারমারা মহাসড়কের নতুন অংশ উদ্বোধনে অংশ নিয়ে তিনি একথা বলেন। তিনি আর বলেন, তুরস্কের অর্থনীতি বর্তমানে চাঙ্গা ভাব পরিলক্ষিত হচ্ছে। পর্যটন খাতও ঘুরে দাঁড়িয়েছে। লাখ লাখ পর্যটক ইতোমধ্যে তুরস্ক সফরে এসেছেন। এরদোগান বলেন, করোনা মহামারীর সবচেয়ে বেশি বিপর্যয়ের সময় তথা এপ্রিল থেকেই কর্মক্ষেত্রে জনবল বাড়ছে। ভিডিও বার্তায় এরদোগান আরো জানান, সামনের মাসগুলোতে তুর্কি কর্মজীবীদের হার আরো বৃদ্ধি পাবে। তুর্কি সরকার এবছর বেকারত্বে হার ১১.৮ শতাংশ নির্ধারণ করেছে যা ২০২২ সালে ৯.৮ শতাংশে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। ৪০০ কিলোমিটার দীর্ঘ উত্তর মারমারা মহাসড়ক ২০১৬ সাল থেকে নির্মাণ শুরু হওয়ার পর থেকে ধীরে ধীরে বিভিন্ন অংশ নির্মাণ শেষে খুলে দেয়া হচ্ছে। এরদোগান বলেন, আমি সবসময় বলি রাস্তাগুলো সভ্যতাতার প্রতিনিধিত্ব করে। যদি আপনার দেশে কোন রাস্তা না থাকে তাহলে আপনি সভ্যতা সম্পর্কে কথা বলতে পারেন না। অপরদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে গালি দিয়ে শিরোনাম করায় গ্রিস সংবাদপত্র ডিমোক্রাটিয়ার বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছে আঙ্কারা। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য গ্রিস সরকারের প্রতি আহবান জানানো হয়েছে। এ ঘটনায় এরই মধ্যে গ্রিসের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সম্প্রতি এরদোগানকে গালি দিয়ে শিরোনাম করে গ্রিস পত্রিকা ডিমোক্রাটিয়া। এ ব্যাপারে ক্ষোভ জানিয়ে গ্রিস সরকারের মুখপাত্রের কাছে চিঠি পাঠিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয়ের যোগাযোগ বিষয়ক পরিচালক ফাহরেতিন আলতুন। তিনি বলেন, ‘আমি তুর্কি সরকারের পক্ষ থেকে আমাদের প্রেসিডেন্টকে অপমানকারী সে প্রকাশনা সংস্থার কঠোর নিন্দা জানাচ্ছি। কট্টর ডানপন্থী এ সংবাদপত্রটির প্রথম পাতার কাভারেজে আমাদের প্রেসিডেন্টকে অপমান করা হয়েছে।’ একে নির্লজ্জের কাজ আখ্যা দিয়ে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য গ্রিস সরকারের প্রতি আহবান জানিয়েছেন আলতুন। শনিবার গ্রিক সরকারের মুখপাত্র স্টেলিওস পেস্টাস চিঠিটি জনসমক্ষে প্রকাশ করেছেন। আনাদোলু এজেন্সি, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
omor faruk ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৫ এএম says : 0
আলহামদুলিল্লাহ আল্লাহতায়ালা আপনাকে ধৈর্য ধরে সত্য সঠিক পথে এগিয়ে যাওয়ার তৌফিক দান করুন আমিন ইয়া রব্বুলআলামীন ইয়া আল্লাহ।।
Total Reply(0)
নীল আকাশ ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৫ এএম says : 0
এরকম একজন নেতা যদি আমাদের দেশে থাকতো তাহলে আমাদেরও অনেক কিছু হতো
Total Reply(0)
কামাল ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৬ এএম says : 0
এভাবেই এরদোগানের নেতৃত্বে তুরস্ক অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে
Total Reply(0)
ব্যস্ত ডাক্তার ফারুক ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৬ এএম says : 1
হাহাহা,,,জোক অব দ্যা ইয়ার,,,বেসরকারি সংস্থার সব রিপোর্ট বলছে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ মন্দার দিকে যাচ্ছে তুর্কী অর্থনীতি আর ইনি জনগণকে বোকা বানাচ্ছেন।
Total Reply(1)
Md. Abdur Razzak ২২ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫২ এএম says : 0
tumi dadar golam !
Shobuj Shobuj ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৭ এএম says : 0
মুসলিম বিশ্বের বতর্মান একমাত্র লিডার আমি তাকে শ্রদ্ধা করি আমার অন্তরের ভীতর থেকে।
Total Reply(0)
Habib Adnan ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৭ এএম says : 0
যত দ্রুত চাঙ্গা হবে ততই তুরস্কের অর্থনীতি শক্তিশালী হবে
Total Reply(0)
Nazmul Hasan ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৭ এএম says : 0
সূরা আল-মু’মিন:19 - চোখের চুরি এবং অন্তরের গোপন বিষয় তিনি (আললাহ্) জানেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন