শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ছেংগারচর-নতুনবাজার সড়ক ঝুঁকিপূর্ণ

কালভার্টের বেহাল দশা : দুর্ভোগের শেষ নেই

মাহবুব আলম লাভলু, মতলব (চাঁদপুর) থেকে | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর-নতুন বাজার সড়কের পল্লীবিদ্যুৎ সংলগ্ন কালভার্টের ওপরের পাটাতন ধসে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। পাটাতনের আস্তরন খসে পড়ে লোহার রড বেরিয়ে পড়েছে। কালভার্টিতে যে কোনো মুহূর্তে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। 

জানা যায়, এ উপজেলার কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কের মধ্যে ছেংগারচর-নতুন বাজার সড়কটি অন্যতম। এ সড়কটি দিয়ে প্রতিদিন শত শত যাত্রী ও পণ্য পরিবহন গাড়ি চলাচল করে। ২০১৯ সালে এ কালভার্টির ওপরের পাটাতন ধসে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছিল। তখন কোনো রকম মেরামত করে যানবাহন চলাচল সচল রাখা হয়। বর্তমানে কালভার্টিতে চলাচলে ঝুঁকিপূর্ণ ও বন্ধ হওয়ার উপক্রম হলেও এখন পর্যন্ত মেরামত কিংবা নতুনভাবে নির্মাণের কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। ইতোমধ্যে কালভার্টিতে ইজিবাইক দুর্ঘটনায় কয়েকজন আহত হয়েছে। দুর্ঘটনায় দ্রুত ব্যবস্থা না নিলে যে কোনো সময় কালভার্টের পাটাতন সম্পূর্ণ রূপে ধসে পড়ে প্রাণহানিসহ বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বন্ধ হয়ে যেতে পাড়ে এ সড়কে যোগাযোগ ব্যবস্থা।
উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্রে জানা যায়, ছেংগারচর-নতুন বাজার সড়কের সংস্কার কাজের টেন্ডার করা হয়েছে। কার্যাদেশ পাওয়ার পর ঠিকাদার দ্রæত কাজ শুরু করবে। কিন্তু সড়কটি সংস্কার প্রকল্পের টেন্ডার হলেও কালভার্টটি সংস্কার কিংবা নতুন নির্মাণে এ প্রকল্পের আওতায় আনা হয়নি।
পথচারী জাকির হোসেন রিপন জানান, এ উপজেলার দক্ষিণ পশ্চিম অঞ্চলের মানুষ সড়কটি ব্যবহার করছে। এই কালভার্ট ভেঙে যাওয়ায় যান চলাচলেও রয়েছে দুর্ঘটনার আশঙ্কা। কার্ভারভ্যানের ড্রাইভার শরীফ জানান, ঝুঁকি নিয়ে কালভার্টি পাড় হতে হচ্ছে। সড়কটির কালভার্ট সম্পূর্ণ ভেঙে গেলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যাবে।
ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আ. মান্নান জানান, কালভাটি সংস্কারের ব্যবস্থা নেয়া হবে। উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, ছেংগারচর-নতুন বাজার সড়কের সংস্কার কাজের টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। এ কালভার্টটি পৌর এলাকায় পড়েছে। পৌরসভা থেকে কালভার্টটি করে দিবে বলার কারণে সংস্কারের জন্য টেন্ডারের আওতায় আনা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন