শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

ই-কমার্স ও অনলাইন ব্যবসার সম্ভাবনাকে কাজে লাগাতে হবে

| প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

অনেক আগেই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন রূপায়ণের প্রতিশ্রæতি দিয়েছিল সরকার। গত এক দশকে সেই স্বপ্নের বাস্তবায়নে বেশকিছু উদ্যোগ নেয়া হলেও তা ছিল অপ্রতুল। কিন্তু চলতি বছরের শুরুতে বিশ্বে করোনাভাইরাস মহামারী শুরুর পর সেই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের রূপরেখা ব্যাপক জনগোষ্ঠীর অংশগ্রহণের মধ্য দিয়ে একটি স্বতঃস্ফূর্ত প্রক্রিয়ায় বাস্তব রূপ লাভ করে চলেছে। লকডাউনে দোকানে-মার্কেটে, শপিংমলে না গিয়ে নিত্যপণ্যসহ মানুষের চাহিদা পূরণে অনলাইন বিজনেস প্ল্যাটফর্মগুলো বিশেষ ভূমিকা পালন করছে। সেই সাথে শিক্ষা, চিকিৎসা ও স্বাস্থ্যসেবাসহ অর্থনৈতিক ও সামাজিক নানামুখী উদ্যোগের প্রধান অবলম্বন হয়ে উঠেছে ফেইসবুক, ইউটিউবের মত অনলাইন মিডিয়া। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে এটি সত্যিকার অর্থেই একটি বৈপ্লবিক পরিবর্তন। রাজধানী থেকে শুরু করে দেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রাম-গঞ্জে ছড়িয়ে পড়ছে ই-কর্মাস ও বিপণন ব্যবস্থা। একজন সাধারণ গৃহিণীও নিজের রান্না ও সূচিকর্মসহ বিভিন্ন পণ্য এবং ছাদবাগানে উৎপাদিত ফুল ও ফল ই-কমার্স এবং এফ-কমার্সের মাধ্যমে বিক্রি করে আয়ের বিকল্প উৎসে পরিনত করতে সক্ষম হয়েছে। বলার অপেক্ষা রাখে না, বড় ধরণের বিনিয়োগ, দোকান ভাড়া নেয়া এবং অবকাঠামো নির্মানের ঝক্কি ছাড়াই ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা অনলাইন বিজনেস প্ল্যাটফর্মগুলো একদিকে যেমন লাখ লাখ মানুষকে আত্মকর্ম সংস্থানের হাতছানি দিচ্ছে, অন্যদিকে এর মাধ্যমে দেশের প্রচলিত পণ্যগুলোর বৈশ্বিক পরিচিতি, প্রচার এবং বাজার সৃষ্টিতেও ভাল ভূমিকা রাখতে পারে।

গত মঙ্গলবার দৈনিক ইনকিলাবে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, গত ৯ মাসে দেশে অনলাইন কেনাকাটার আকার দাঁড়িয়েছে ১৬ হাজার ৬০০ কোটি টাকা। দ্রæত সারাদেশে ছড়িয়ে পড়ার মাধ্যমে তা বিস্তৃত হচ্ছে। করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার আশঙ্কা এবং বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় লকডাউন এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ অনেক প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় অর্থনৈতিক কর্মকাÐ স্বাভাবিক গতি লাভ করতে পারছে না। ফলে ভোক্তারা পণ্য কেনাকাটার জন্য অনলাইনভিত্তিক বাণিজ্যিক প্ল্যাটফর্মগুলোর উপর নির্ভরশীল হয়ে পড়ছে। অনলাইনের ব্যবসা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পাশাপাশি কিছু অসাধু ব্যবসায়ী ও প্রতারকচক্রের তৎপরতাও রয়েছে। এক পণ্যের ছবি দেখিয়ে ভিন্ন পণ্য সরবরাহ, বেশি দামে পণ্য বিক্রি করা এবং অগ্রিম মূল্য গ্রহণের পর পণ্য সরবরাহ না করার অভিযোগ উঠেছে। দোকান, মার্কেট ও শপিংমলের বিপণনব্যবস্থায় এ ধরণের প্রতারণার সুযোগ অত্যন্ত কম। কারোনার কারণে অনেক মানুষ বাধ্য হয়ে অনলাইনে পণ্য কেনাকাটার অর্ডার করতে আগ্রহী হয়ে উঠায় কিছু প্রতারকও সক্রিয় হয়ে উঠেছে। ফলে অনেকে অনলাইন মাধ্যমের উপর আস্থা রাখতে পারছে না। এক্ষেত্রে সরকারের নজরদারি ও যথাযথ নীতিমালার প্রয়োজন রয়েছে। অনলাইন মাধ্যমে ব্যবসা-বাণিজ্য এবং উদ্যোক্তা সৃষ্টির ক্ষেত্রে সরকারের অগ্রণী ভূমিকা রাখা অপরিহার্য। অনলাইন ব্যবসা ঘরে বসে নারী ও পুরুষের জন্য সমান সুযোগ থাকায় দেশের অনগ্রসর নারী সমাজের অর্থনৈতিক কর্মকাÐে সম্পৃক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

ডিজিটালাইজেশন ও অনলাইন ব্যবসা প্রসারের মাধ্যমে হাজার হাজার মানুষের নতুন কর্মসংস্থান তথা আয়ের পথ সৃষ্টির এই সম্ভাবনাকে বাঁচিয়ে রাখতে হলে অনলাইন বিজিনেস প্ল্যাটফর্মগুলোকে নিরাপদ, স্বচ্ছ ও আইনগত জবাবদিহিতার আওতায় আনতে হবে। ই-কমার্স, অনলাইন ব্যাংকিংয়ের পাশাপাশি অনলাইন ব্যবসা উদ্যোগ দ্রæতগতিতে বেড়ে যাওয়ার সাথে সাথে সাইবার ক্রাইমও বেড়ে চলেছে। এর সাথে পাল্লা দিয়ে দেশে সাইবার পুলিশিং তৎপরতা তেমন বাড়ছে না বলে অভিযোগ রয়েছে। এক শ্রেণীর অনলাইন বিজিনেস প্ল্যাটফর্মের অসাধুতা ও প্রতারণামূলক কর্মকাÐের কারণে এ লাইনের সবার প্রতি মানুষের আস্থা কমে গেলে তা বিকাশমান অর্থনীতির জন্য বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। করোনাকালীন বাস্তবতা এবং ডিজিটালাইজেশনের সুফল নিশ্চিত করতে হলে অনলাইনে প্রতারণার অভিযোগগুলোর সুষ্ঠু তদন্ত ও বিচারের সুব্যবস্থা নিশ্চিত করতে হবে। সেই সাথে সরকারের প্রতিশ্রæত ই-গর্বনেন্স এবং আউটসোর্সিংয়ের অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগানোর বাস্তব সম্মত বিনিয়োগ ও পদক্ষেপ নিতে হবে। ভ’মি ব্যবস্থাপনা ও রেকর্ড সংরক্ষণের ক্ষেত্রে পূর্ণ ডিজিটালাইজেশন নিশ্চিত করা হলে দেশে ভূমি বিরোধ, মামলাবাজি ও সামাজিক হানাহানি অনেকটা কমে আসতে পারে। এই মুহূর্তে করোনাকালীণ বাস্তবতার আলোকে দেশের কোটি কোটি মোবাইলফোন গ্রাহককে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের কর্মী হিসেবে গড়ে তুলতে হলে অনলাইন ব্যবসা এবং প্রশাসনিক-অর্থনৈতিক ও পরিষেবায় বিদ্যমান অস্বচ্ছতা, নিরাপত্তাহীনতা এবং প্রতারণা বন্ধে কার্যকর উদ্যোগ নিতে হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন