শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লঘুচাপ-পূর্ব আবহাওয়া তীব্র গরমে হাঁসফাঁস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

লঘুচাপ-পূর্ববর্তী অস্বাভাবিক আবহাওয়ায় দেশের বেশিরভাগ জেলায় চৈত্র-বৈশাখের মতোই তীব্র গরমে হাসফাঁস অবস্থা বিরাজ করছে। দিনে-রাতে দুঃসহ গা-জ্বলা গরমে স্বস্তি নেই ঘরে-বাইরে কোথাও। গতকাল আবহাওয়া বিভাগ জানায়, মধ্য-বঙ্গোপসাগরে দুয়েক দিনের মধ্যেই একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বিশেষজ্ঞ সূত্র জানায়, সম্ভাব্য এই লঘুচাপ ধাপে ধাপে ঘনীভূত ও শক্তি সঞ্চয় করে নিম্নচাপ, পরবর্তী পর্যায়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। বঙ্গোপসাগরের পানির উপরিস্তরের তাপমাত্রাও বেড়েই চলেছে।

এদিকে পয়লা কার্তিক তথা হেমন্ত ঋতুর শুরুতে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ময়মনসিংহ ও চাঁদপুরে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৫.৭ এবং সর্বনিম্ন ২৬.৪, চট্টগ্রামে সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। লঘুচাপের ঘনঘটা বিরাজমান থাকায় দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এমনকি তারও ঊর্ধ্বে। পাল্লা দিয়ে বেড়েছে রাতের তাপমাত্রাও। যা মৌসুমের বর্তমান সময়ে অস্বাভাবিক তাপমাত্রা।

বৃষ্টিবাহী মৌসমী বায়ু সক্রিয় নেই। সমুদ্রে তৈরি হয়েছে লঘুচাপ-নিম্নচাপের ঘনঘটা। এর ফলে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় কক্সবাজারে বিক্ষিপ্তভাবে ৩৪ মিলিমিটার ছাড়া দেশের কোথাও তেমন বৃষ্টি ঝরেনি। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজও তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ময়মনসিংহ, রাঙ্গামাটি, চাঁদপুর, শ্রীমঙ্গল অঞ্চলসমূহের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বিক্ষিপ্তভাবে অল্পস্বল্প বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অনেক জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকারই সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে রয়েছে দুর্বল অবস্থায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন