শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অচল নৌবন্দর

১১ দফা দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

১১ দফা বাস্তবায়নের দাবিতে লাগাতার কর্মবিরতিতে অচল হয়ে পড়েছে নৌবন্দর সমূহ। গতকাল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পণ্য খালাস পরিবহন বন্ধ বন্ধ হয়ে গেছে। পণ্য খালাস স্থবির হয়ে পড়েছে। দেশের বিভিন্ন বন্দরে অবস্থানরত জাহাজ থেকে পণ্য খালাসে অচলাবস্থা দেখা দিয়েছে। হাজার হাজার লাইটার জাহাজ, অয়েল ট্যাঙ্কার, বাল্ক হেড অলস বসে বন্দরগুলোতে। তবে যাত্রীবাহী নৌযান কর্মবিরতির আওতামুক্ত রয়েছে। নৌযান শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- সমুদ্র ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস ও মালিক কর্তৃক খাদ্য ভাতা প্রদান, বাল্কহেডসহ সব নৌযান ও নৌপথে চাঁদাবাজি বন্ধ করা, ২০১৬ সালের গেজেট অনুসারে বেতন দেওয়া, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকের ক্ষতিপ‚রণ ১০ লাখ টাকা করা। আমাদের ব্যুরো ও জেলা-উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত :
চট্টগ্রাম ব্যুরো জানায়, পণ্যবাহী নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বড় জাহাজ থেকে পণ্য খালাস এবং নৌপথে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে। ১১ দফা দাবিতে সোমবার মধ্য রাত থেকে শুরু হওয়া বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ধর্মঘটের কারণে বিভিন্ন শিল্পের কাঁচামাল এবং ভোগ্যপণ্য লাইটার জাহাজে ওঠানামা বন্ধ থাকলেও বন্দরের জেটিতে কন্টেইনার জাহাজে পণ্য ওঠানামা অব্যাহত আছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানান, বহির্নোঙ্গরে লাইটার জাহাজ চলাচল না করলেও বন্দরের মূল জেটি জিসিবি, সিসিটি, এনসিটি, রিভারমুরিং, ডলফিন অয়েল জেটি ও স্পেশাল বার্থে কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং এবং বন্দর থেকে লরি, ট্রাক, কাভার্ডভ্যানে পণ্য ও কন্টেইনার ডেলিভারি স্বাভাবিক রয়েছে।

নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক নবী আলম বলেন, ঢাকায় দীর্ঘ বৈঠকের পরও দাবি আদায় না হওয়ায় সমস্ত লাইটার বন্ধ রাখা হয়েছে। যতক্ষণ ১১ দফা দাবি মানা হবে না ততক্ষণ ধর্মঘট চলবে। দুই বছর ধরে আমাদের এ আন্দোলন চলছে। তিনি বলেন, চট্টগ্রাম থেকে নৌপথে দেশের বিভিন্ন জেলায় প্রায় এক হাজার ছয়শ লাইটার জাহাজ চলাচল করে। চট্টগ্রাম অঞ্চলে প্রায় ৫০ হাজার শ্রমিক এবং সারাদেশে মোট দুই লাখ শ্রমিক আছে। আউটারে কোনো কাজ চলছে না। যে যেখানে আছে সে সেখানে অবস্থান করবে।
লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুব রশিদ বলেন, ধর্মঘটের কারণে বহির্নোঙ্গরে কাজ বন্ধ আছে।

ধর্মঘট প্রত্যাহারে ব্যবস্থা নিন : চিটাগাং চেম্বার
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহারে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপির প্রতি আহবান জানিয়েছেন। গতকাল এক পত্রে তিনি বলেন, অনির্দিষ্টকালের ধর্মঘটে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে শিল্পের কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় পণ্য খালাস বন্ধ রয়েছে। লাইটারেজ জাহাজ চলাচল না করায় সারাদেশে এসব কাঁচামাল ও পণ্য পরিবহন ব্যাহত হওয়ার পাশাপাশি বন্দরে জাহাজজট এবং কন্টেইনারজট নতুনভাবে সঙ্কট তৈরি করছে। জাহাজের টার্ণ এরাউন্ড টাইম বৃদ্ধি এবং ওভারস্টের কারণে ডেমারেজ চার্জসহ পণ্য আমদানি-রফতানি ব্যয় বৃদ্ধি পাবে। এর ফলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন এবং সাধারণ ভোক্তাদের অতিরিক্ত মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী ক্রয় করতে হবে।

বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলেও পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। বরিশাল বন্দরে বেশ কিছু জ্বালানি ও পণ্যবাহ নৌযান আটকে রয়েছে। মধ্যরাত থেকে শুরু হওয়া এই ধর্মঘট দাবি পূরণের বিষয়ে কোন সুরাহা না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ লঞ্চ লেবার আ্যাসোসিয়েশন ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাসেম। তিনি সাংবাদিকদের জানান, সনাতন শারদীয় দুর্গাপূজার কারণে আপাতত যাত্রীবাহী নৌযান এই কর্মসূচির বাইরে রাখা হয়েছে। তবে পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। বরিশালে শ্রমিকদের দাবি আদায়ের এ আন্দোলনে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ একাত্মতাও প্রকাশ করেছেন।

এদিকে সরকার সমর্থক হিসাবে পরিচিত নৌযান শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদ নামের আরেকটি সংগঠনও ১৫ দফা দাবিতে সোমবার সন্ধ্যা ৬ টা থেকে পণ্যবাহী নৌযানে ধর্মঘট শুরু করার করার কথা জানিয়েছে। এ সংগঠনের স্থানীয় নেতা কবির হোসেনের নেতৃতে গতকাল সকালে কীর্তনখোলা নদীর চাঁদমারী এলাকায় বিক্ষোভ করা হয়।

স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, লাগাতার কর্মবিরতি পালন করছে নারায়ণগঞ্জের নৌযান শ্রমিকরা। গতকাল ২০ অক্টোবর সকালে নারায়ণগঞ্জের ৫নং ঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে কর্মবিরতির সমর্থনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার, কেন্দ্রীয় কমিটির নেতা হাবিবুর রহমান মাস্টার, আক্তার হোসেন, কবির হোসেন, মিরাজ, হাফেজ শাহাদাতসহ জেলা কমিটির নেতাকর্মীরা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নদী বন্দরে অনির্দিষ্টকালের জন্য নৌ ধর্মঘট শুরু করেছে নৌযান শ্রমিকরা। নৌ-ধর্মঘটের কারণে আশুগঞ্জ নৌ বন্দরে সার, রড, সিমেন্ট, পাথর, কয়লাসহ বিভিন্ন পণ্য নিয়ে আটকা অর্ধশতাধিক জাহাজ। এ ছাড়া পণ্য উঠানামাও বন্ধ রয়েছে। এতে বন্ধ হয়ে গেছে নদীবন্দরের কার্যক্রম। বেকার হয়ে পড়েছে বন্দরের হাজারো শ্রমিক।

গত সোমবার রাত ১২টা ১মিনিট থেকে নৌ-যান শ্রমিক ফেডারেশনের ডাকে সারাদেশের ন্যায় ব্রাহ্মণবাড়িয়ায় অনির্দিষ্টকালের জন্য নৌযান-শ্রমিকদের ধর্মঘট শুরু করে শ্রমিকরা। তবে আশুগঞ্জ থেকে ৬টি নৌ-রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। প্রতিদিন ভারতের ত্রিপুরাসহ দেশের সিলেট বিভাগ, ময়মনসিংহ বিভাগ, কিশোরগঞ্জসহ বিভিন্ন স্থানের নানা পণ্য নিয়ে আশুগঞ্জ বন্দরে নোঙ্গর করে অন্তত অর্ধশতাধিক জাহাজ। নৌযান শ্রমিক ফেরাডেশনের দফতর সম্পাদক হাবিবুল্লাহ বাহার মাস্টার জানান, ১১ দফা দাবিতে ধর্মঘট চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন