শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : যানজট দূর করতে রাজউক, সিটি করপোরেশন ও পুলিশের সমন্বয় প্রয়োজন

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

রাজধানী ঢাকার একটি অন্যতম প্রধান সমস্যা হলো যানজট। সারা বছর গোটা রাজধানীজুড়ে যানজট লেগেই থাকে। রমজান এলে ঢাকার যানজট তীব্র আকার ধারণ করে। কোন শহরে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে এর আয়তনের কমপক্ষে ২০ শতাংশ রাস্তা দরকার। অথচ ঢাকায় রাস্তার পরিমাণ মাত্র ৭-৮ শতাংশ। রাস্তার স্বল্পতা যানজটের বড় কারণ। এ নিয়ে গত বৃহস্পতিবার একটি দৈনিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। রাজধানীতে যতটুকু রাস্তা আছে তা ঠিকমতো ব্যবহৃত হচ্ছে না। এছাড়া রাস্তার পাশে যেখানে সেখানে সিএনজি স্টেশন, রাস্তার ওপর নির্মাণসামগ্রী ফেলে রাখা, গাড়ি পার্ক করা, পানি জমে থাকা, দুই সিটি করপোরেশনের হাজারখানেক কনটেইনার রাখা, ভাঙাচোরা রাস্তা, অদক্ষ চালক, অলিগলি যথাযথভাবে ব্যবহৃত না হওয়াও যানজটের অন্যতম প্রধান কারণ। আর এসব কারণের পেছনে রয়েছে অব্যবস্থাপনা ও পরিকল্পনাহীনতা।
ঢাকা শহরের যানজট একদিন-দু’দিনে তৈরি হয়নি। ধীরে ধীরে তৈরি হয়েছে। যানজট নিয়ন্ত্রণে সরকার তেমন কোন পদক্ষেপই নেয়নি। যেসব পদক্ষেপ নিয়েছিল সেগুলো যানজট কমানো তো দূরে কথা উল্টো যানজট আরও বাড়িয়েছে। যানজট নিয়ন্ত্রণে কার্যত সরকার কর্ম হয়েছে। সুষ্ঠু ব্যবস্থাপনা ও সঠিক পরিকল্পনা নেয়া হলে যানজট পুরোপুরি দূর না হলেও অন্তত কিছুটা হলেও কমত। ঢাকার যানজটের ব্যাপারে সরকারের কোন মাথাব্যথাই নেই। এ জন্য মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। যে রাস্তা ১০ মিনিটে পাড়ি দেয়া যায় তা এক দেড় ঘণ্টায়ও পাড়ি দেয়া যাচ্ছে না। এসব কিছুই সরকার জানে। কিন্তু তারপরও কোন ব্যবস্থা নিচ্ছে না। ফলে যানজটের বিষয়টি অবহেলিতই থেকে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীর যানজট সমস্যার সমাধানে যে পথ সে পথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হাঁটছে না। মূল সমস্যা হলো ভূমির ব্যবহার পরিকল্পনা অনুযায়ী। নিয়ন্ত্রণে ব্যর্থতা। রাজউক শহরের পরিকল্পনা করে সিটি করপোরেশন সেবা দেয়, পুলিশ তাদের মতো করে রাস্তা ব্যবহারে বাধ্য করে। কিন্তু এ তিন সংস্থার কাজে কোন সমন্বয় নেই। যানজট নিয়ন্ত্রণে সবার আগে প্রয়োজন সমন্বিত উদ্যোগ ও তার বাস্তবায়ন।
আমরা চাই তার এ যুক্তিগুলো আমলে নিয়ে রাজউক, সিটি করপোরেশন এবং পুলিশ প্রশাসন এই তিন সংস্থাকে একযোগে কাজ করতে হবে যানজট দূরীকরণে। এ তিন সংস্থার মধ্যে সমন্বয় না থাকলে যানজট দূর করা কখনও সম্ভব নয়। যানজট দূর করতে হলে প্রধান সমস্যাগুলো দূর কতে হবে।
রাস্তার ওপড় গাড়ি পার্ক করা, রাস্তার পাশে যেখানে সেখানে সিএনজি স্টেশন, রাস্তার উপর নির্মাণসামগ্রী ফেলে রাখা, পানি জমে থাকা, দুই সিটি করপোরেশনের হাজারখানেক ময়লার কনটেইনার রাখা, ভাঙাচোরা রাস্তা, অদক্ষ চালক, অলিগলি যথাযথভাবে ব্যবহার না হওয়া ইত্যাদি সমস্যা দূর করতে হবে। সুষ্ঠু ব্যবস্থাপনা ও সঠিক পরিকল্পনা নিয়ে এই তিনটি সংস্থাকে একযোগে এসব সমস্যা সমাধান করে নগরবাসীর ভোগান্তি দূর করবে এটাই আমাদের প্রত্যাশা।
আরিফ-উর-রহমান
গোপীবাগ, ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন