ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

যুবলীগের প্রতিষ্ঠাবাষির্কী উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবাষির্কী উদযাপন করা হয়েছে। গতকাল সকাল ১০টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলসহ কেন্দ্রীয় নেতারা।
এরপর ঢাকা উত্তর-দক্ষিণ যুবলীগসহ প্রতিটি ওয়ার্ড কমিটির নেতৃবৃন্দ আলাদা আলাদা শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন ওয়ার্ড হতে বর্ণিল শোভাযাত্রাসহ যুবলীগের নেতাকর্মীরা ধানমন্ডি ৩২ নম্বরে আসেন। জাতীয় পতাকা, দলীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবাষির্কীর শুভ সূচনা করেন শেখ ফজলে শামস পরশ ও মাইনুল হোসেন খান নিখিল।
উদ্বোধনের পর সেখানে উপস্থিত কয়েক শতাধিক দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি, পক্ষাঘাত প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। একইসঙ্গে প্রত্যেক প্রতিবন্ধীকে শাড়ি, লুঙ্গি, শীত বস্ত্রসহ নগদ অর্থ বিতরণ করেন যুবলীগ চেয়ারম্যান।
এ সময় সভাপতির বক্তব্যে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, ১৯৭২ সালের ১১ নভেম্বর শহীদ শেখ ফজলুল হক মনি বঙ্গবন্ধুর নির্দেশে যুবলীগ প্রতিষ্ঠা করেন। আজ সেই যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবাষির্কী। প্রতিষ্ঠার পর হতেই নানা সংকট ও চ্যালেঞ্জ যুবলীগ মোকাবেলা করে যাচ্ছে। একেক দশকে যুবলীগ একক চ্যালেঞ্জের মধ্য দিয়ে এসেছে।
তিনি বলেন, এখন প্রশ্ন যুবলীগ হারানো ঐতিহ্য ফিরে পাবে কিনা। বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের গত বছর কাউন্সিলের মাধ্যমে একটা ক্রাইসিস মুহুর্তে দায়িত্ব দেন। আমি মনে করি বিভিন্ন বির্বতনের মধ্য দিয়ে যুবলীগ এসেছে, আমাদের দায়িত্ব গ্রহণও একটি বির্বতন। আমাদের এখনাকার চ্যালেঞ্জ- বঙ্গবন্ধু কন্যা স্বাধীনতার ৫০ বছরে দেশ মধ্যম আয়ের দেশে নিয়ে এসেছেন। দেশ স্বাধীনের পর যুবলীগ যেমন ভূমিকা রেখেছিল, তেমনি আজকে মধ্যম আয়ের দেশ হিসেবে এগিয়ে যেতে পারে, সেখানে যুবলীগ নিবেদিত থাকবে।
তিনি আরও বলেন, যেখানে অন্যায়, অত্যাচার, সেখানে যুবলীগ প্রতিবাদ করবে। অসহায়দের পাশে দাঁড়াবে। যুবলীগ কোনও এলিট শ্রেণিদের সংগঠন নয়, যুবলীগ সাধারণ মানুষের সঙ্গে ছিল এবং ভবিষ্যতেও থাকবে।
যুবলীগের চেয়ারম্যান বলেন, আগামীতে যুবলীগ হবে মেধা ও রাজনৈতিক এবং সাংগঠনিক ক্ষমতা সম্পন্ন। যুবলীগে দুনীর্তি ও ক্যাসিনোবাজদের ঠাঁই হবে না। যুবলীগ মানুষের কল্যাণে কাজ করবে। এরপর বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণিসহ ‘৭৫-এর ১৫ আগস্ট নিহত সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ এবং মোনাজাতে অংশ নেন যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক। পরে দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন।
এ সময় যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য শেখ নাঈম, ঢাকা মহানগর উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সহ-সভাপতি মাহবুবুর রহমান পলাশ, সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।
সিলেট : আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক বলেছেন, যুবলীগ সব সময় দেশ ও জাতির কল্যাণে কাজ করে। যুবদের ঐক্যবদ্ধ করে আলোকিত ভবিষ্যৎ গঠনে যুবলীগের নেতাকর্মীরা কাজ করছেন। সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তির সভাপতিত্বে এবং জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ ও মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের পরিচালনায় এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এড. লুৎফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এড. নাসির উদ্দিন খান।
মাগুরা : মাগুরায় জেলা যুবলীগের আহবায়ক ফজলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নানসহ বিভিন্ন পর্যায়ের দলীয় নের্তৃবৃন্দ।
ঝালকাঠি : ঝালকাঠিতে জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকিরের সভাপতিত্বে আলোচনা সভায় ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র সাবেক মন্ত্রী আমির হোসেন আমু এমপি। অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা যুবলীগ নেতা কামাল শরীফ, পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. ছবির হোসেন, যুবলীগ।
ইন্দুরকানী (পিরোজপুর) : ইন্দুরকানী উপজেলা যুবলীগের উদ্যোগে উপজেলা যুবলীগের সভাপতি আঃ রাজ্জাক আকন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. শাহীন গাজীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. এম মতিউর রহমান।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে র‌্যালি ও আলোচনা সভায় উপজেলা যুবলীগের সভাপতি আবুল খায়েরের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, বজলুর রহমান,
কলাপাড় (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় র‌্যালি শেষে উপজেলা যুবলীগ সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শফিকুল আলম বাবুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড.সাইদুর রহমান সাইদ এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব তালুকদার।
কালকিনি (মাদারীপুর) : মাদারীপুরের কালকিনিতে র‌্যালি শেষে উপজেলা যুবলীগের সভাপতি মনিরুজ্জামান হাওলাদারের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।
রাউজান (চট্টগ্রাম) : রাউজান উপজেলায় যুবলীগের সভাপতি ও পৌর প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান সৈয়দ আব্দুল জাব্বার সোহেলের সঞ্চালনায়
প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ কাজী আবদুল ওহহাব।
গৌরনদী (বরিশাল) : বরিশালের গৌরনদীতে উপজেলা যুবলীগের সভাপতি মো. আনিসুর রহমান আনিসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন, বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক পৌর মেয়র মো. হারিছুর রহমান।
সাপাহার (নওগাঁ) : নওগাঁর সাপাহারে উপজেলা যুবলীগ সভাপতি নইমুদ্দিনের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন মন্ডল।
সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : সিরাজদিখানে যুবলীগের আহবায়ক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজি মহিউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ফেরদৌস আলম খানসহ থানা আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মী।
তিতাস (কুমিল্লা) : কুমিল্লার তিতাসে র‌্যালিটি শেষে ভিডিও কনফারেন্সে কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী উপস্থিত নেতা কর্মীদের অভিনন্দন এবং বিভিন্ন দিক নির্দেশনা দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন