বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঈশ্বরগঞ্জে কংক্রিট খসে ঝুঁকিতে সেতু

আতাউর রহমান, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) থেকে | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার জাটিয়া ও সরিষা ইউনিয়নের মধ্যে ফারাক ছিল কাঁচামাটিয়া নদী। নদীর জাটিয়া অংশে সুটিয়া বাজার ও সরিষা অংশে কুর্শিপাড়া বাজার রয়েছে। নদীর দুইপাড়ের বিচ্ছিন্ন মানুষের জীবন যাত্রার মান বৃদ্ধি করতে ১৯৯৭-৯৮ সালের দিকে একটি সেতু নির্মাণের উদ্যোগ নেন সাবেক এমপি মো. আবদুছ ছাত্তার। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে ঈশ্বরগঞ্জের কাঁচামাটিয়া নদীর উপর বিভিন্ন পয়েন্টে বেশ কয়েকটি সেতু নির্মাণ করা হয় তৎকালীন সময়ে। এর মধ্যে জাটিয়া-সরিষার সংযোগ স্থাপনকারী এই সেতুটি অন্যতম।
জানা যায়, তৎকালীন সময়ে প্রায় ২০ লাখ টাকা ব্যায়ে সেতুটির নির্মাণ কাজ করা হয়। সেতুটি নির্মাণের ফলে দুটি ইউনিয়নের মানুষের মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও জীবনযাত্রার মান পরিবর্তন শুরু হয়। মানুষের অবস্থাদৃষ্টের অনেক পরিবর্তনও ঘটিয়েছে এই সেতুর কল্যাণে। কিন্তু গত কয়েক বছর ধরে ধীরে ধীরে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। খসে পড়তে শুরু করছে কনক্রিটের প্রলেপ। সেতুটির র‌্যালিংয়ের সিংহ ভাগের কনক্রিট ইতোমধ্যে খসে পড়েছে। রড বেড়িয়ে মারাত্মকভাবে ঝুঁকিতে রয়েছে। ফলে ক্রমশ ঝুঁকি বাড়ছে সেতুটিতে চলাচলকারী দুই পাড়ের মানুষের। সরেজমিন জানা যায়, অনেকটা ঝুঁকি নিয়েই এই সেতু দিয়ে চলাচল করছে সাধারণ মানুষ। অন্ধকার রাতে সেতুটির র‌্যালিংয়ে ঘেঁষে পারাপার করতে গিয়ে কনক্রিটের ভেতর থেকে বেরিয়ে থাকা রডে আঘাত প্রাপ্ত হচ্ছে পথচারিরা। এতে করে বড় ধরনের দুর্ঘটনার শঙ্কাও প্রকাশ করেছেন এলাকার মানুষ।
স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম জানান, সেতুটি ধীরে ধীরে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। র‌্যালিংয়ের সিমেন্ট বালির আস্তর খসে পড়েছে। কিন্তু কেউ এসব দেখছে না। দ্রুত সেতুটি সংস্কার করা প্রয়োজন। সরিষা ইউনিয়নের চেয়ারম্যান শাহজাহান ভঁইয়া জানান, সেতুটি নিয়ে একাধিকবার উপজেলা প্রশাসন ও প্রকৌশলীর সাথে কথা হয়েছে। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে সেতুটির সংস্কার কাজ হবে।
ঈশ্বরগঞ্জ উপজেলা প্রকৌশলী তৌহিদ আহমেদ বলেন, সেতুটি আরো বড় করে করার জন্যে প্রস্তাব পাঠানো হয়েছে। আপাতত সেতুটি সংস্কারের জন্যে উদ্যোগ নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন