শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকার আগুন নিয়ে খেলছে

ভার্চুয়াল শোকসভায় আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, সরকার আগুন নিয়ে খেলছে। পরিবহনে আগুন বা পেট্রল বোমা নিক্ষেপ বা প্রাণহানির মতো ঘটনায় ‘প্রকৃত সত্যকে উদঘাটন’ না করে সরকার রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের অপকৌশল গ্রহণ করে কপটতার আশ্রয় নিয়েছে। গতকাল দলটির স্থায়ী কমিটির সদস্য ও কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ-সভাপতি আব্দুল হাই স্মরণে ভার্চুয়াল শোকসভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আ স ম রব বলেন, ঘটনার অব্যবহিত পরই বিরোধী দলকে অভিযুক্ত করে অসংখ্য মানুষের নামে সরকার মামলা করে, যা একেবারেই গ্রহণযোগ্য নয়। অন্যদিকে সরকারি দল কোনোরকম প্রমাণ ব্যতিরেকে বিরোধী দলকে ঘায়েলের অপকৌশলে লিপ্ত থেকে রাজনৈতিক পরিস্থিতিকে ভিন্ন খাতে নেয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, রাজনৈতিক শূন্যতা আর গণতান্ত্রিক সংস্কৃতির অনুপস্থিতিতে জন্ম নেয় আশঙ্কা ও অনিশ্চয়তা। এই অনিশ্চয়তার কারণে ক্ষমতাসীন গোষ্ঠী আত্মবিশ্বাসের অভাবে যেকোনো ঘটনা বা পরিস্থিতিকে পুঁজি করে নিজেদের অবস্থান সংহত করতে চায়। অনুরূপ পরিস্থিতির সৃষ্টি হলেই প্রকৃত ঘটনা আড়াল করে তারা সদর্পে আস্ফালনে নেমে পড়ে বিরোধী দল দমনে।
জেএসডি সভাপতি বলেন, অতীতের মতো আগুন নিয়ে সা¤প্রতিক সময়ে রাজনৈতিক খেলা তারই জ্বলন্ত প্রমাণ। আগুন নিয়ে খেলার রাজনীতি একদিকে যেমন মূল্যবান জীবন ও সম্পদের ক্ষতিসাধন করছে, অন্যদিকে গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কৃতি ধ্বংস করছে। এটা কোনোক্রমেই মেনে নেয়া যায় না।
তিনি বলেন, দেশের বৃহত্তর গণতান্ত্রিক স্বার্থে আগুন নিয়ে খেলার রাজনীতি সরকারকে অবশ্যই বন্ধ করতে হবে। ‘নিয়ন্ত্রিত’ ও ‘সংকুচিত’ রাজনীতি এবং জনগণের সম্মতিবিহীন রাষ্ট্র পরিচালনার পরিবর্তে মত-পথের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে। এর মাধ্যমেই যেকোনো ধরনের অপরাজনীতি ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করে গতিশীল রাজনীতির বিকাশ ঘটানো সম্ভব হবে।
শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের পরিচালনায় শোকসভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সাবেক দায়রা জজ ও সুপ্রিম কোর্টের আইনজীবী সা কা ম আনিসুর রহমান খান, তানিয়া রব, মো. সিরাজ মিয়া, ডা. জবিউল হোসেন, আমিন উদ্দিন বিএসসি, ড. শাহানাজ জাহান লিনা, সৈয়দা ফাতেমা হেনা, আহসান উদ্দিন চৌধুরী সুইট, মোশাররফ হোসেন মন্টু, ব্যারিস্টার ফারাহ খান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন