ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যায্য-সাশ্রয়ী করোনা ভ্যাকসিন লভ্যতায় কাজ করুন : বাদশাহ সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

সউদী আরবের বাদশাহ সালমান বলেছেন, জি-২০ নেতাদের অবশ্যই করোনাভাইরাস ভ্যাকসিন ন্যায্য ও সাশ্রয়ী মূল্যে সহজলভ্যতার পক্ষে কাজ করা উচিত। শনিবার রাজধানী রিয়াদে জি-২০ শীর্ষ সম্মেলনে উদ্বোধনী ভাষণকালে তিনি একথা বলেন।
করোনাভাইরাসের কারণে ডিজিটাল মাধ্যমে অনুষ্ঠানরত অভ‚তপূর্ব সম্মেলনে তিনি বলেন, ‘যদিও আমরা করোনার জন্য ভ্যাকসিন, চিকিৎসা এবং ডায়াগনোস্টিক সরঞ্জাম তৈরিতে অগ্রগতি সম্পর্কে আশাবাদী, তবে আমাদের অবশ্যই এসব সরঞ্জাম সব মানুষের জন্য সাশ্রয়ী মূল্যের এবং ন্যায়সঙ্গত অ্যাক্সেসের শর্ত তৈরিতে কাজ করতে হবে।
বাদশা সালমান জি-২০ নেতাদের বলেছেন, ‘দুর্ভাগ্যজনক যে, আমরা এ বছর যেসব ব্যতিক্রমী পরিস্থিতির মুখোমুখি হয়েছি তার কারণে আমরা রিয়াদে আপনাদের ব্যক্তিগতভাবে অভ্যর্থনা জানাতে পারিনি’।
‘আমাদের মানুষ ও অর্থনীতি এখনও এ ধাক্কায় ভুগছে। তবে আমরা আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে এ সঙ্কট কাটিয়ে উঠতে যথাসাধ্য চেষ্টা করব’ -বলেছিলেন বাদশাহ সালমান। শীর্ষ সম্মেলনে করোনভাইরাস মহামারি এবং এর ফলে সৃষ্ট অর্থনৈতিক মন্দার বিষয়টি প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।
বাদশাহ বলেন যে, ২০টি বৃহত্তম বিশ্ব অর্থনীতি কোভিড-১৯’র মুখোমুখি হওয়ার জন্য ২১ বিলিয়ন ডলার অবদান রেখেছে এবং ‘ব্যক্তি ও ব্যবসায়িক সহায়তার জন্য ১১ ট্রিলিয়ন ডলারের বেশি অন্তর্ভুক্তির মাধ্যমে আমাদের অর্থনীতিকে সমর্থন করার জন্য অসাধারণ ব্যবস্থা নিয়েছে’। জি-২০ দেশগুলোর উন্নয়ন অগ্রগতি বজায় রাখতে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা প্রদান করা উচিত বলে উল্লেখ করেন বাদশাহ সালমান। তিনি আরও বলেন, সমাজ ও শ্রমবাজারে নারী ও যুবকদের ভূমিকা জোরদার করতে হবে।
বাদশাহ সালমান যোগ করেন, জি-২০ দেশকে পরিবেশ সংরক্ষণ ও সুরক্ষা, ভ‚মি অবক্ষয়ের বিরুদ্ধে লড়াই এবং প্রবাল প্রাচীর সংরক্ষণে আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতৃত্ব দিতে হবে। তিনি আরও বলেন যে, জি-২০ দেশগুলো ডবিøউটিও’র ভবিষ্যতের বিষয়ে রিয়াদ উদ্যোগ গ্রহণ করেছে যার লক্ষ্য যে, বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থাকে যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় আরো সক্ষম করতে হবে। বাণিজ্য ও জনগণের চলাচলের সুবিধার্থে অর্থনীতি ও সীমানা পুনরায় চালু করতে হবে, -বলেন সালমান।
কিংডম রিয়াদ জুড়ে যাত্রী এবং অ্যারোব্যাটিক বিমানের বায়বীয় প্রদর্শনসহ শীর্ষ সম্মেলন শুরু করে এবং শুক্রবার জি-২০ রাষ্ট্রপ্রধানদের একটি ভার্চুয়াল ‘পারিবারিক ছবি’ সাংবাদিকদের জন্য একটি সাংস্কৃতিক নৈশভোজে দিরিয়ায় ঐতিহাসিক সালওয়া প্রাসাদের দেয়ালে প্রদর্শিত হয়।
বাদশাহ তার বক্তব্যের শেষে বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে, রিয়াদ শীর্ষ সম্মেলন তাৎপর্যপূর্ণ ও সিদ্ধান্তমূলক ফলাফল প্রদান করবে এবং অর্থনৈতিক ও সামাজিক নীতি গ্রহণ করবে যা বিশ্ববাসীর আশা ও আশ্বাস ফিরিয়ে আনবে’।
এর আগে শনিবার বাদশাহ সালমান বলেন যে, জি-২০ দেশগুলোর নেতাদের বৈঠকে সউদী আরব খুশি হয়েছে। তিনি জোর দিয়ে বলেন যে, জি-২০ কোভিড-১৯-এর বিরুদ্ধে প্রচেষ্টায় যোগ দেয়ার সক্ষমতা প্রদর্শন করেছে।
‘এ গোষ্ঠী করোনাভাইরাস মহামারির প্রভাব প্রশমিত করতে সহযোগিতার জন্য তার শক্তি এবং দক্ষতার পরিচয় দিয়েছে’- তিনি টুইট করেন।
‘সবার জন্য উন্নত, স্বাস্থ্যকর এবং সমৃদ্ধ ভবিষ্যতের দিকে অগ্রসর হওয়া সবার দায়িত্ব’ বাদশাহ সালমান যোগ করেন। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Atauzzaman Bappi ২২ নভেম্বর, ২০২০, ৩:০৬ এএম says : 0
আল্লাহ সবাইকে করোনার হাত থেকে রক্ষা করুক
Total Reply(0)
বুলবুল আহমেদ ২২ নভেম্বর, ২০২০, ৩:১১ এএম says : 0
সউদী আরবের বাদশাহ সালমানকে অসংখ্য মোবারকবাদ জানাচ্ছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন