ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

চিকিৎসাসেবা বঞ্চিত সাধারণ মানুষ

লালপুরে কমিউনিটি অ্যাম্বুলেন্স বিকল

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

রক্ষণাবেক্ষণ না করায় নাটোরের লালপুর উপজেলা জুড়ে সেবারত গরীবের অ্যাম্বুলেন্স নামে খ্যাত ইজিবাইক চালিত কমিউনিটি অ্যাম্বুলেন্সগুলো গত কয়েক বছর ধরে বিকল হয়ে পড়েছে। এতে সরকারি সম্পদ যেমন নষ্ট হচ্ছে অপরদিকে চিকিৎসাসেবা বঞ্চিত হয়ে পড়েছে উপজেলার কয়েক হাজার সাধারণ মানুষ।

জানা যায়, ২০১৫-১৬ অর্থ বছরের উপজেলার ১০টি ইউনিয়নের মুমূর্ষ রোগীদের দ্রæত সেবা প্রদানের লক্ষে স্থানীয় সরকার বিভাগ হতে ২য় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট এলজিএসপি-২ প্রকল্পের আওতায় ২ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে একটি করে মোট ১০টি ইজিবাইক চালিত কমিউনিটি অ্যাম্বুলেন্স প্রদান করা হয় ১০টি ইউনিয়নকে। এই অ্যাম্বুলেন্সগুলো সেবা নিশ্চিতের জন্য প্রতিটি ইউনিয়নের একজন চৌকিদারকে চালক হিসেবে একটি করে মোবাইল প্রদান করে কর্তৃপক্ষ। মাত্র ৫০ টাকার বিনিময়ে দিনরাত ২৪ ঘণ্টা প্রতিটি ইউনিয়নের অসহায় ও গরীব প্রসুতি ও মুমূর্ষ রোগী হাসপাতালে পৌঁছে দিত এই অ্যাম্বুলেন্স। কম খরচে দ্রæত সেবা পাওয়ায় উপজেলা জুড়ে এই অ্যাম্বুলেন্সগুলো গরীবের অ্যাম্বুলেন্স নামে পরিচিত পায়। কিন্তু চলাচলের দুই বছর পার হতে না হতেই রক্ষণাবেক্ষণের অভাবে বিকল হতে শুরু করে এই অ্যাম্বুলেন্সগুলো।

সরেজমিনে দেখা যায়, অ্যাম্বুলেন্সগুলো সংশ্লিষ্ট ইউনিয়নে রাখার কথা থাকলেও কোনটার ব্যাটারি বিকল আবার কোনটার চাকা বিকল হয়ে ইউনিয়ন চত্বরে অথবা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের বাড়িতে পড়ে আছে। এ ব্যাপারে এবি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সাত্তার জানান, অ্যাম্বুলেন্সগুলো ব্যাটারি চালিত হওয়ায় এক বছর পরই ব্যাটারি বিকল হয়ে পড়েছে। বাজেট না থাকায় নতুন ব্যাটারি কিনতে না পারায় বর্তমানে অ্যাম্বুলেন্সটি বিকল হয়ে পড়ে আছে। উপজেলা মাসিক মিটিংএ উপজেলা নির্র্বাহী অফিসারকে বিষয়টি অবগত করা হয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি জানান, অ্যাম্বুলেন্সগুলো সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের তত্ত্বাবধায়নে দেয়া হয়েছিল। কিন্তু তারা সময়মতো রক্ষাণাবেক্ষণ না করায় বর্তমানে অ্যাম্বুলেন্সগুলো অচল হয়ে আছে। তৃণমূল জনগণের চিকিৎসা সেবা নিশ্চিত করতে নতুন অর্থবছরে বাজেট প্রণয়নের মাধ্যমে অ্যাম্বুলেন্সগুলো চলাচল উপযোগি করা হবে বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন