শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মতিউর রহমানের বিরুদ্ধে চার্জশিট ও সাংবাদিক হয়রানি

সম্পাদক পরিষদের উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে চার্জশিট প্রদান, ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা ও সিনিয়র সাংবাদিকদের হয়রানি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। একই সঙ্গে ন্যায়বিচারের ক্ষেত্রে কোনো মহল প্রভাবিত করবে না এমন প্রত্যাশা করা হয়েছে।

গত ২৬ ও ২১ নভেম্বর সংগঠনের সভাপতি মাহফুজ আনামের সভাপতিত্বে অনুষ্ঠিত জুম বৈঠকে এই উদ্বেগ প্রকাশ ও প্রত্যাশা করা হয়। গতকাল সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্পাদক পরিষদের বৈঠকে সংবাদপত্রশিল্পের সার্বিক সঙ্কট পর্যালোচনা করে এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ নিয়ে আলোচনা হয়। বৈঠকে পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। সম্পাদক পরিষদের পক্ষ থেকে শোকসভা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় চলমান করোনাভাইরাস মহামারীতে সংবাদপত্রশিল্পের অনিশ্চিত পরিস্থিতি, বিজ্ঞাপন ও প্রচার সংখ্যা হ্রাস নিয়ে আলোচনা হয়। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা, বিভিন্নভাবে সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের হয়রানির বিষয় নিয়েও আলোচনা হয়। উৎকণ্ঠা প্রকাশ করা হয় সা¤প্রতিক কিছু ঘটনা নিয়ে।

সভায় ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাঈমুল ইসলাম আবরারের মর্মান্তিক ও দুঃখজনক মৃত্যুর দুর্ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করা হয়। বলা হয়, গত বছরের ১ নভেম্বর কিশোর আলোর বর্ষপূর্তি অনুষ্ঠানে রেসিডেন্সিয়াল স্কুলের ছাত্র আবরার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। অনুষ্ঠানে না থাকার পরও মতিউর রহমানকে মামলায় আসামি করা হয়।

সম্পাদক পরিষদ এ ব্যাপারে আইনের শাসনের প্রতি সম্মান রেখে মনে করছে, দুর্ঘটনাস্থলে না থাকার পরও আসামি করে চার্জশিট প্রদান উদ্বেগজনক। সম্পাদক পরিষদ আশা করছে, এ ব্যাপারে ন্যায়বিচারের ক্ষেত্রে কোনো মহল প্রভাবিত করবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন