বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষক

স্টাফ রির্পোটার, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

কুষ্টিয়ার পেঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। এখন জমিতে দল বেধে পেঁয়াজের চাষ করছে কুষ্টিয়ার চাষিরা। তবে দেশিয় পেঁয়াজের চেয়ে হাইব্রিড জাতের কিং পেঁয়াজ বেশি লাগানো হচ্ছে। চাষিরা বলছেন অল্প খরচে ভালো ফলন হওয়ায় এই হাইব্রিড জাতের কিং পেঁয়াজ লাগানো হচ্ছে।
জানা যায়, কুষ্টিয়া সদর উপজেলায় দল বেধে একসাথে জমিতে পেঁয়াজের চারা রোপন করছেন। এবার পেঁয়াজের দাম মাত্রাতিরিক্ত হওয়ায় কুষ্টিয়ায় পেঁয়াজ চাষে আগ্রহ বৃদ্ধি পেয়েছে চাষিদের। অন্য সব ফসলের পাশাপাশি পেঁয়াজ চাষের প্রতি গুরুত্ব দিচ্ছেন চাষিরা। শাকিল নামের এক শিক্ষার্থী জানান, এখন স্কুল বন্ধ রয়েছে। তাই অন্যের জমিতে পেঁয়াজ লাগাতে এসেছি। তিনশত টাকা হাজিরাতে আমি পেঁয়াজ লাগাতে এসেছি। এই টাকা দিয়ে আমি বই খাতা কিনবো। আমারমতো অনেকেই এসে পেঁয়াজ লাগাচ্ছে।
করিমপুর গ্রামের কৃষক আব্দুস সামাদ বলেন, গত বছর আমি ১০ কাঠা জমিতে পেঁয়াজ চাষ করেছিলাম। কিন্তু গত বছর দাম না পেলেও এ বছরে পেঁয়াজের অনেক দাম থাকায় ৩ বিঘা জমিতে পেঁয়াজ লাগাচ্ছি। শ্রমিক ঠিকমতো না পাওয়ায় নারী শ্রমিকদের দিয়েও পেঁয়াজ লাগাচ্ছি। কৃষক চঞ্জল জানান, এবার পেঁয়াজের দাম ভালো হয়েছে। তাই এবারে একটু বেশি করে পেঁয়াজ চাষ করেছি। কৃষি স¤প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, কুষ্টিয়া জেলায় এবার ১১ হাজার ২৫০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ হয়েছে। তার মধ্যে পঁচিশশ’ ৫০ হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ চাষিরা জমিতে তুলে নিয়েছে। সব মিলে ফলন হয়েছে ১১ থেকে সাড়ে ১২ টন। তাতে আমাদের বাইশ হাজার নয়শ’ নব্বই মেট্রিকটন উৎপাদন হয়েছে।
তবে পরবর্তীতে চারা পেঁয়াজ রোপন করা হচ্ছে। এই পেঁয়াজটা মার্চ এপ্রিল দিকে চাষিরা তলতে পারবেন। এমনকি বাম্পার ফলন হবে বলেও আশা করছেন কৃষি বিভাগ। বাংলাদেশের যে পাঁচটি জেলায় পেঁয়াজের বেশি উৎপাদন হয় তার মধ্যে কুষ্টিয়া একটি। আবহাওয়া ভালো থাকলে এবার কুষ্টিয়ার পেঁয়াজ দিয়ে দেশের বড় একটি চাহিদা মেটানো যাবে বলে আশা করছেন সংশ্লিষ্ঠরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন