ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের ড্রোন সাফল্যে উদ্বিগ্ন ইউরোপীয় কাউন্সিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

তুরস্ক ও আজারবাইজান পরিচালিত ড্রোন যুদ্ধের সাফল্যে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় কাউন্সিল অফ ফরেন রিলেশনস-ইসিএফআর। সংস্থাটির প্রবীন সদস্য ও বিশ্লেষক গুস্তাভ গ্রেসেল সতর্ক করে বলেছেন যে, নাগর্নো-কারাবাখ অঞ্চলে নতুন যুদ্ধে আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজানের জয় এবং এ যুদ্ধকে দরিদ্র দেশগুলোর মধ্যে একটি সামান্য যুদ্ধ হিসাবে উড়িয়ে দেয়ার পরিবর্তে ইউরোপের উচিত আজারবাইজানের ব্যবহৃত তুর্কি ড্রোন সৃষ্ট হুমকির বিষয়ে সচেতন হওয়া।

গ্রেসেল যুক্তি দিয়েছেন যে, ইউরোপীয় রাষ্ট্রগুলোর অধিকাংশ সেনাবাহিনীরই আর্মেনিয়ান সেনাবাহিনীর মতোই করুণ পরিণতি ঘটবে। ৪৪ দিনের এ সংঘর্ষে আর্মেনিয়ার হাজার হাজার মিলিশিয়া ও সামরিক যানবাহনের ক্ষতি সাধন করা প্রতিপক্ষ আজারবাইজানের জয়ের অন্যতম গুরুত্বপূর্ণ কারণ ছিল আজারি সামরিক বাহিনীর ব্যবহৃত তুর্কি ড্রোন। এসব ড্রোন বহরের মাধ্যমে আজারবাইজান কৌশলগত শহর শুশা দখল করতে সক্ষম হয় এবং ৯ নভেম্বর আর্মেনিয়াকে আত্মসমর্পণে বাধ্য করে, যার ফলে রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তিটি অনুযায়ী দেশটি এ অঞ্চল বাকুকে ফিরিয়ে দেয়।

গত এক দশকে তুরস্ক যুক্তরাষ্ট্রের মতো ড্রোন যুদ্ধের দীর্ঘ ইতিহাস সম্বলিত দেশগুলোর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা এবং নিষেধাজ্ঞা কাটিয়ে উঠে তার নিজস্ব ড্রোন প্রযুক্তির নাটকীয় বিকাশ ঘটিয়েছে। এসব বিধিনিষেধ তুরস্ককে নিজস্ব ড্রোন তৈরির শিল্প গড়ে তুলতে উৎসাহিত করে, যার ফলস্বরূপ বায়রাক্তার এবং আঙ্কা-এস ড্রোনের উদ্ভব ঘটে। বিশেষ করে বায়রাক্তার টিবি২ ড্রোন এ বছরের গোড়ার দিকে ৩৪ তুর্কি সেনা নিহত হওয়ার প্রতিশোধ নিতে সিরিয়ার সরকারি বাহিনীর উপর আক্রমণ চালায় এবং ত্রিপোলীতে ফিল্ড মার্শাল খলিফা হাফতারকে পরাজিত করতে লিবিয়ার সরকারকে সহায়তা করার ক্ষেত্রেও সহায়ক ভ‚মিকা পালন করেছিল।

ড্রোনগুলো প্রাথমিক পরিদর্শন এবং নজরদারি কার্য পরিচালনা করতে বৈদ্যুতিক সমর কৌশল ব্যবহার করে এবং প্রতিপক্ষের রেডিও এবং কমান্ড সিস্টেমগুলো থেকে তথ্য সংগ্রহ করতে বা সতর্কতা সম্প্রচার করতে সক্ষম। এগুলো রণক্ষেত্রে ব্যবহৃত রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা জ্যাম করতেও সক্ষম। তুরস্কের ড্রোন প্রযুক্তি এবং সমর কৌশল এতটাই কার্যকর বলে প্রতীয়মান হয়েছে যে, ব্রিটিশ প্রতিরক্ষা সচিব নিজে এটিকে ‘গেম-চেঞ্জিং’ হিসাবে অভিহিত করেছেন এবং মার্কিন নিরাপত্তা বিশেষজ্ঞ একে ‘নজিরবিহীন’ বলে অভিহিত করেছেন।
গ্রেসেল তার বিশ্লেষণটির উপসংহারে বলেছেন, ‘কোনও ইউরোপীয় সেনাবাহিনীরই নিজেদের বর্ম রক্ষার জন্য নিজস্ব হাই-রেজোল্যুশন সেন্সর-ফিউশন বা প্লট-ফিউশন সক্ষম সাঁজোয়া বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নেই। কেবল ফ্রান্স এবং জার্মানির শর্ট রেঞ্জ এন্টি-ড্রোন জ্যামার এবং ঘাঁটি-রক্ষার রসদ রয়েছে, যা তুর্কি ড্রোনগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম।’ বিষয়টি তাদের ভাবা উচিত এবং সতর্ক হয়ো উচিত। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (18)
রকিবুল ইসলাম ২ ডিসেম্বর, ২০২০, ২:১২ এএম says : 0
তাদের উদ্বেগে তুরস্কের কিছু যায় আসে না
Total Reply(0)
জাহিদ ২ ডিসেম্বর, ২০২০, ৩:১১ এএম says : 0
তুরস্কের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
Total Reply(0)
ডালিম ২ ডিসেম্বর, ২০২০, ৩:১২ এএম says : 0
অন্যদের বেলায় ইউরোপীয় কাউন্সিল উদ্বিগ্ন হয় না
Total Reply(0)
তানিয়া ২ ডিসেম্বর, ২০২০, ৩:১৩ এএম says : 0
তুরস্ককে তাদের প্রচাষ্টা চালিয়ে যেতে হবে।
Total Reply(0)
লিয়াকত আলী ২ ডিসেম্বর, ২০২০, ৩:১৪ এএম says : 0
সকল মুসলীম দেশগুলো তুরস্কে নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়া উচিত
Total Reply(0)
MD Akkas ২ ডিসেম্বর, ২০২০, ৫:৪১ এএম says : 0
এরদোয়ান এর নেত্রীত‍্যে ওআইসি ভুক্ত দেশগুলো এক হয়ে যুদ্ধবাজ ইহুদি নাস্তিক কাফের রাষ্ট্রগুলোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা উচিৎ।
Total Reply(0)
খলিলুর রহমান ২ ডিসেম্বর, ২০২০, ৬:৫৮ এএম says : 0
তুরস্ককে সামরিক শক্তিতে আরও সক্ষমতা অর্জন করতে হবে তুরস্ক এগিয়ে চলো শুভকামনা।
Total Reply(0)
খলিলুর রহমান ২ ডিসেম্বর, ২০২০, ৬:৫৮ এএম says : 0
তুরস্ককে সামরিক শক্তিতে আরও সক্ষমতা অর্জন করতে হবে তুরস্ক এগিয়ে চলো শুভকামনা।
Total Reply(0)
habib ২ ডিসেম্বর, ২০২০, ১০:০২ এএম says : 0
I hate America Israel Europiu Union and India those who playing double stander toward Muslim world. best of luck Turkey...
Total Reply(0)
Toki usmani ২ ডিসেম্বর, ২০২০, ১০:৫১ এএম says : 0
তুরস্ক হচ্ছে সমগ্র মুসলিম বিশ্বের একমাত্র ক্ষমতাধর রাষ্ট ইউরোপিয় ইউনিয়নের উদ্বিগ্নে তাদের কোনকিছু যায় আসেনা। বর্তমানে মুসলিমদের একমাত্র সঠিক নেতা হচ্ছে রজব তৈয়ব এরদোয়ান আল্লাহ তাকে নেক হায়াত দান করুন আমিন আমিন আমিন।
Total Reply(0)
টিপু ২ ডিসেম্বর, ২০২০, ১১:৩৯ এএম says : 0
তুরস্ক কে মুসলিম বিশ্বের নেতৃত্বে দেখতে চাই !!
Total Reply(0)
Nazrul Islam Bhuiyan ২ ডিসেম্বর, ২০২০, ১০:৪৪ এএম says : 0
আল্লাহু আকবার
Total Reply(0)
করিম ২ ডিসেম্বর, ২০২০, ১২:০৯ পিএম says : 0
go ahead turkey
Total Reply(0)
Hakim Md.Ohidul Islam ২ ডিসেম্বর, ২০২০, ৩:২২ পিএম says : 0
তুরস্ক বাধ্য হয়েই তাদের নিজস্ব প্রযুক্তির উন্নয়ন ঘটিয়েছে। এখানে অবাক হওয়ার কিছু নেই।
Total Reply(0)
Md shofiqul ২ ডিসেম্বর, ২০২০, ৩:২২ পিএম says : 0
ইনশাআল্লাহ তুরস্ক হঠাৎ একদিন শুনতে পাবো যে পরমানবিক বোমা পরীক্ষা করেছে
Total Reply(0)
সাঈফী আনোয়ারুল আজিম ২ ডিসেম্বর, ২০২০, ৭:৫৪ পিএম says : 0
১৯৬৭ সাল থেকে পাখির মতো নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করে আসছে দখলদার ইসরাইল। আফগানিস্তানে লাখ লাখ মানুষকে হত্যা করেছে মার্কিন বাহিনী। কাশ্মীরে সম্পৃূর্ণ অন্যায়ভাবে স্বাধীনতাকামীদের হত্যা করছে ভারতীয় বাহিনী। মিয়ানমারে নিরস্ত্র রোহিঙ্গা মুসলমানকে গণহত্যা চালিয়ে বাস্তচ্যুত করেছে বার্মিজ সেনারা। তখন কিন্তু ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করেনা, খালি নিজেদের স্বার্থের বেলায় উদ্বেগ প্রকাশ করে। কি সুন্দর নীতি!! আমাদের বুঝতে বাকি নেই যে, ইউরোপীয় কিংবা আমেরিকান আইনগুলো কেবল মুসলমানদেরকে শিকলেবন্দী করে রাখার জন্য। তুরস্কের উত্থান তাই আজ তাদের জন্য উদ্বেগের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে।
Total Reply(0)
Jack Ali ৭ ডিসেম্বর, ২০২০, ১২:৫১ পিএম says : 0
We muslim must unite under 1 banner of Islam if not Stern warning from Allah: Stern warning from Allah [SWT] regarding unity of Muslim Ummah: Surah 8:Al-Anfal: Ayat: 73.. And those who disbelieve are allies of one another, [and] if you [Muslims of the whole world collectively] do not do so [i.e: become allies, as on united block under one Khalifah] (a chief Muslim ruler for the whole Muslim world) to make victorious Allah’s religion of Islamic Monotheism), there will be Fitnah [war, battles, rape, adultery, fornication, murde,polytheism] and oppression on the earth, and a great mischief and corruption will spread every corner in the world.
Total Reply(0)
MD Rabiul islam ১৮ ডিসেম্বর, ২০২০, ৯:০৩ পিএম says : 0
Khub valo
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন