বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হালদায় পানির রঙ পরিবর্তন

জীববৈচিত্র হুমকিতে

আসলাম পারভেজ, হাটহাজারী (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

এশিয়ার বিখ্যাত মৎস্য প্রজনন ক্ষেত্র মা মাছের মেটারনিটি হিসাবে পরিচিত হালদা নদীর মিঠা পানির রঙ পরিবর্তন ধারণ করেছে। গত কয়েকদিন ধরে পানির এই অবস্তা দেখা দিয়েছে। নদীর জোয়ার হলেই পানির রঙ যেন কালো হয়ে যায়। এর কারণ বের করতে সরকারি- বেসরকারি বিভিন্ন সংস্থা ইতোমধ্যে হালদা নদীর বিভিন্ন স্পট হতে পরীক্ষা নিরীক্ষার জন্য নদীতে প্রবাহিত পানি নিয়েছেন। এ রিপোর্ট পেতে আরো সপ্তাহ খানেক সময় দরকার হবে বলে জানা যায়।
হালদা নদীর পানি হঠাৎ পরিবর্তন হয়ে যাবার কারণে নদীর জীববৈচিত্র ও মা মাছের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই সময়টুকুতে মা মাছগুলো দেশের বিভিন্ন নদী থেকে ডিম দেয়ার জন্য হালদা নদীতে বিচরণ করতে আসে। টিক এই মুহূর্তে নদীর পানি দুষিত হলে মা মাছ ও জীববৈচিত্র হুমকির মুখে পড়বে বলে জানান হালদা পাড়ের ডিম সংগ্রহকারীরাসহ হালদা বিশেষজ্ঞরা। হঠাৎ নদীর পানির রং পরিবর্তনের কারণ অনুসন্ধানে নেমেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) হালদা রিসার্চ ল্যাব, হাটহাজারী উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর। হালদা নদীতে কালো মিশ্রিত পানি প্রবাহিত হওয়ার কারণ বের করতে পরিবেশ অধিদফতর নদীর চার পয়েন্ট থেকে পানির নমুনা সংগ্রহ করেছে বলে জানা গেছে। তবে এখন পর্যন্ত নদীর পানির রং পরিবর্তনের কারণ বের কারতে পারেনি সংস্থাগুলো।
দেশের অন্যতম মিঠাপানির কার্পজাতীয় মাছের (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউস) প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে কয়েক দিন ধরে জোয়ারের সময় গাঢ় রঙ মিশ্রিত পানি প্রবাহিত হচ্ছে। নদীর সাতটি স্পটে পানির রঙ পরিবর্তন হয়ে কালো আকার ধারণ করেছে। এতে করে হালদা নদীর মা-মাছ ও নদীর জীববৈচিত্র হুমকিতে পড়তে পারে এমন শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। হালদা নদীর পানির রঙ পরিবর্তনের স্পট গুলো গড়দুয়ারা, রামদাশ মুন্সিরহাট এলাকা, কাগতিয়া ও নাজিরহাট পৌর এলাকাসহ প্রভৃতি এলাকায়।
এ ব্যাপারে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন জানান, হালদা নদীর সঙ্গে সংযোগ খালের মুখসহ বিভিন্ন এলাকায় গিয়ে দূষিত পানির উৎস অনুসন্ধানে কাজ চলছে। কিন্তু এ ধরনের পানির উৎস এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। ইতোমধ্যে চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানান, হালদা নদীর চারটি পয়েন্ট থেকে পানির নমুনা সংগ্রহ করেছেন। তারা পরীক্ষা-নিরীক্ষা করছেন। এ বিষয়ে প্রতিবেদন তৈরি হলে পানির রং পরিবর্তনের কারণ জানা যাবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রিন্সিপাল ও হালদা বিশেষজ্ঞ ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, আগামী কয়েক মাসের মধ্যে হালদা নদীতে মা মাছগুলো বিভিন্ন নদী থেকে এসে প্রবেশ করবে ডিম দেয়ার জন্য, ঠিক এই মূহূর্তে হালদা নদীর পানি দূষিত হয়ে কালো রঙ ধারণ করায় মা-মাছ ও জীববৈচিত্র জন্য হুমকি স্বরূপ বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন