শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে জাবি শিক্ষকদের মানববন্ধন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ৪:১৩ পিএম

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পদযাত্রা ও মানববন্ধন করেছে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’।

মঙ্গলবার (৮ই ডিসেম্বর) বেলা সাড়ে দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে এই পদযাত্রা শুরু হয়। পরে সেটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গিয়ে মানববন্ধনের মধ্য দিয়ে শেষ হয়।

মানববন্ধনে বক্তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার বিচার দাবি করেন এবং বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর একটি বিশ্বমানের ভাস্কর্য স্থাপনের জোর দাবি জানান।

এসময় জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এ মামুন বলেন, ‘স্বাধীনতার সময় কিছু কু-চক্রী মহল যেরকম এদেশের মানচিত্রকে খামচে ধরেছিল ঠিক তদ্রুপ এখনও একদল অপশক্তি তা করার চেষ্টা করছে। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুকে যারা স্বীকার করে না তাদের এদেশে থাকার কোনও অধিকার নেই। যারা এদেশে ধর্ম নিয়ে রাজনীতি করে তাদের বিরুদ্ধে আমাদের রুখে দাড়ঁতে হবে।’

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘বাংলাদেশে কোনও সাম্প্রদায়িক শক্তির জায়গা হবে না। অতীত থেকেই এদেশে চার ধর্মের মানুষের শান্তিতে বসবাস করছে। কেউ এই অসাম্প্রদায়িকতাকে বাধা দিলে আমরা তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলব। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি মুক্তচিন্তার বিশ্ববিদ্যালয়, সেটাকে ধারণ করেই আজ আমরা এখানে এসে দাঁড়িয়েছি। বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার তীব্র প্রতিবাদ জানাই এবং এর যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয় সরকারের কাছে সেই আবেদন রাখছি।’

মানববন্ধনে ভার্চুয়ালি মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। তিনি বলেন, ‘ভাস্কর্য আমাদের শিক্ষা দেয় ইতিহাস-ঐতিহ্য, শিল্প-সংস্কৃতি। ভাস্কর্যকে যারা ধারণ করতে পারে না তারা ইতিহাস-ঐতিহ্যকেই ধারণ করতে পারে না। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত করেছে তারা আমাদের রাষ্ট্রকে এবং স্বাধীনতাকেও আঘাত করেছে। এই অপশক্তিকে শক্ত হাতে দমন করা উচিৎ। আমরা থেমে যাব না, আমরা আরও এগিয়ে যাব। বঙ্গবন্ধুর ভাস্কর্য একটার বদলে হাজারটা নির্মাণ করবো। জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় তা বাস্তবায়ন করে দেখাবে।’

এসময় আরও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবীর, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মুজিবুর রহমান, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারি অধ্যাপক শেখ আদনান ফাহাদ প্রমুখ।

এছাড়া কর্মকর্তা সমিতির সাবেক সাধারণ সম্পাদক আজিম উদ্দিন খান মানববন্ধনে সংহতি প্রকাশ করেন।

প্রসঙ্গত, গত শুক্রবার গভীর রাতে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার ঘটনা ঘটে। পৌরসভার পাঁচ রাস্তার মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যের ডান হাত, পুরো মুখ ও বাম হাতের অংশ বিশেষ ভাঙ্গা হয়। এর পর থেকেই সারাদেশে আন্দোলন চলছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন