শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাইবার হামলায় তথ্য চুরি, উদ্বেগে ফাইজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৬:৪২ পিএম

করোনাভাইরাস টিকাকরণের কাজ ব্রিটেনে ইতিমধ্যেই শুরু করেছে ফাইজার এবং বায়োএনটেক। কিন্তু এর মধ্যেই সাইবার হামলার মাধ্যমে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরি হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে সংস্থা দুইটি।।

বুধবার এক বিবৃতিতে ফাইজার জানিয়েছে, ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিতে (ইএমএ) সাইবার হানা হয়েছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির সার্ভারে টিকাকরণ এবং টিকার ছাড়পত্র সংক্রান্ত বিভিন্ন দলিল-পত্র রয়েছে। সেই সব তথ্য হারিয়ে যাওয়া নিয়ে উদ্বেগে রয়েছে এই মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা। এই ঘটনা সংক্রান্ত দেয়া বিবৃতিতে ফাইজার জানিয়েছে, ‘বায়োএনটেক এবং ফাইজারের কোনও তথ্য এই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়নি। কিন্তু ব্যক্তিগত কোনও তথ্য হাতিয়ে নেয়া হয়েছে কি না সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। আমরা ইএমএ-র তদন্তের জন্য অপেক্ষা করছি।’

করোনা ভ্যাকসিন সংক্রান্ত বিভিন্ন কাজের তত্ত্বাবধান করছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। ভ্যাকসিনের ছাড়পত্র দেয়া, ডোজ নির্ণয়ের মতো গুরুত্বপূর্ণ কাজ করে ইএমএ। এই সাইবার হামলার ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে ইএমএ। হ্যাকিংয়ের বিষয়টি স্বীকার করলেও কখন, কী ভাবে এই হ্যাকিং হয়েছে সে ব্যাপারে কিছু নিশ্চিত করতে পারেনি ওই সংস্থা। ঘটনার তদন্তের জন্য ইউরোপের বিভিন্ন সাইবার নিরাপত্তা বিভাগের বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে বলে জানিয়েছে তারা।

গত দু’দিন ধরে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে ব্রিটেনে। বিশ্বের প্রথম দেশ হিসাবে সেখানে করোনা টিকা দিচ্ছে ফাইজার এবং বায়োএনটেক। এই পরিস্থিতিতে ভ্যাকসিন সংক্রান্ত গোপন তথ্য ফাঁস হলে সমস্যায় পড়তে হতে পারে ফাইজারকে। তবে টিকার তথ্য হাতানো নিয়ে সাইবার হানাদারির অভিযোগ এই প্রথম নয়। এর আগে, মার্কিন নিরাপত্তা বিশেষজ্ঞরা অভিযোগ করেছিলেন, চীনা এবং রাশিয়ার মদতপুষ্ট হ্যাকাররা ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলোর তথ্য হাতানোর চেষ্টা চালাচ্ছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন