বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিনম্র শ্রদ্ধা-ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

শ্রদ্ধা আর ভালোবাসায় জাতি স্মরণ করল তার শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবিদের। শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে গতকাল সকাল ৭টা ১০মিনিটে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল নকীব আহমেদ চৌধুরী শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। তারপর জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। তিন বাহিনীর প্রধানগণ শ্রদ্ধা নিবেদন করেছেন। এরপরই সাধারণ জনগণের জন্য এটি উন্মুক্ত করে দেওয়া হয়।

মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতার মধ্যদিয়ে রায়েরবাজার ও মিরপুর বধ্যভূমিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। এ সময় তারা বুদ্ধিজীবীদের শপথে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এদিন সকালে কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের কর্মসূচি ছিল। ছিল শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন, শোকযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচি। মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে ভোরের আলো ফোটার আগেই মানুষের ঢল নামে। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের মানুষ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান। বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। একে একে শ্রদ্ধা নিবেদন করে মুক্তিযোদ্ধা সংসদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যরা, বিএনপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), ঢাকা বিশ্ববিদ্যালয়। এদিকে, রায়েরবাজারের বধ্যভূমি স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামে। বেলা বাড়ার সাথে সাথে ভিড় বাড়তে থাকে। তবে করোনার কারণে অন্য যেকোনো বারের চেয়ে ভিড় ছিলো তূলনামূলক কম। সর্বস্তরের মানুষের অশেষ শ্রদ্ধা আর ভালোবাসার অর্ঘ্যে ফুলে ফুলে ভরে ওঠে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির মিনার।

সকাল নয়টার দিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমন্ডির ৩২ নম্বরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতেও আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন ওবায়দুল কাদের। এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপ-দফতর সম্পাদক সায়েম খান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ প্রমুখ।

যুবলীগের পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা: শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেছে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল। পরে ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজার নেতৃত্বে দক্ষিণ যুবলীগের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করে রায়ের বাজার বর্ধ্যভূমি স্মৃতি স্তম্ভে এবং ধানমন্ডি ৩২ নম্বর জাতির পিতার প্রতিকৃতিতে। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগ ও ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের নেতৃবৃন্দ।

স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রায়ের বাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। সোমবার ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন এবং সাধারণ সম্পাদক তারিক সাঈদের নেতৃত্বে রায়ের বাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।

এদিন শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মার মাগফেরাত কামনায় রাজধানীর মতিঝিলে ইডেন মসজিদে তবারক বিতরণ করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল এর সভাপতি অধ্যক্ষ সুজাউল করীম চৌধুরী বাবুল। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি এ এন এম ওয়ালীউর রহমান, সাংগঠনিক সম্পাদক রেজাউল করীম সাগরসহ সংগঠনটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মৎস্যজীবী লীগের শ্রদ্ধা: গতকাল সকাল সাড়ে ৯ টায় শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে এবং সকাল সাড়ে ১০ টায় ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে এবং সকাল সাড়ে ১১ টায় রায়েরবাজার বদ্ধভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগ। সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী মো: সায়ীদুর রহমান, কার্যকরী সভাপতি মো: সাইফুল ইসলাম মানিক ও সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্কর এর নেতৃত্বে শ্রদ্ধা জানানো হয়।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রায়ের বাজার বধ্যভ‚মি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেছেন। এসময় উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার, জনাব এস.এম. এহসান কবীর, রেজিস্ট্রার, জনাব এ. এস. মাহমুদ, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সিরাজ উদ্দিন আহ্মাদ, উপ-রেজিস্ট্রার ড. মোঃ আবু হানিফা, সহকারী অধ্যাপক ড. জাভেদ আহমাদ, সহকারী রেজিস্ট্রার জনাব মোঃ জাকির হোসেন ও জনাব ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ জিয়াউর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

চট্টগ্রাম ব্যুরো জানায় : মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন অগ্রগতির চাকাকে পথরুদ্ধ করে দিতে একাত্তরের পরাজিত শক্তি নানা অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। এদের ব্যাপারে নেতাকর্মীদের সতর্ক থাকতে হবে। মহানগর ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় আওয়ামী লীগ নেতা নঈম উদ্দিন আহমেদ চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, এম রেজাউল করিম চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে আলহাজ মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় ও সাবেক সিটি মেয়র এম মনজুর আলমের উদ্যোগে নগরীর উত্তর কাট্টলী মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ ”ত্বরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। এতে প্রধান অতিথি এম মনজুর আলম বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস ইতিহাসের আরেকটি শোকের দিন। পাকিস্তানি ঘাতক বাহিনী চ‚ড়ান্তভাবে নিজেদের পরাজয় নিশ্চিত জেনে বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। এতে অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ বাদশা আলম, মাহফুজুল হক চৌধুরী, অধ্যাপক আবু ছগির প্রমুখ বক্তব্য রাখেন।

এম এ লতিফ এমপির উদ্যোগে ফকিরহাটের দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ নেতা মাহবুবুল হক মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় স্থানীয় নেতারা বক্তব্য রাখেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদের নেতৃত্বে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য সম্পাদক ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী। আওয়ামী লীগ নেতা আব্দুস সোবহান প্রামাণিকের সভাপতিত্বে সভায় জেলা পরিষদ সদস্য আবুল কালাম জোয়াদ্দার, বনপাড়া পৌর আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক আবুল কালাম আযাদ, যুবলীগ নেতা অ্যাডভোকেট জুলফিকার আলী মিঠু ও বুলবুল আহমেদ বক্তব্য রাখেন। এর আগে নেতাকর্মীরা উপজেলা পরিষদ চত্ত¡রে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান : শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে শহরের কাউতলীস্থ সৌধ হিরন্ময়ে পুষ্পস্তবক অর্পন করা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন সদর আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, জেলা আওয়ামীয়লীগ ও অংগসংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা জানান : অফিসার্স ক্লাবে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবি দিবসে ভার্চুয়াল সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি।

উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দিনাজপুর জেলা শিক্ষক সমিতির সভাপতি প্রিন্সিপাল মো. আহসানুল হক মুকুল, উপজেলা কৃষি অফিসার মাহমুদুল হাসান, সমাজসেবা কর্মকর্তা মইনুল ইসলাম, আইসিটি কর্মকর্তা মিজানুর রহমান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোরশেদ উল আলম প্রমূখ।

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান : দৌলতপুর উপজেলা পরিষদ কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এড. আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্। বিশেষ অতিথি ছিলেন, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এড. এজাজ আহমেদ মামুন। বক্তব্য রাখেন, দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) মো. আজগর আলী, দৌলতপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাক্কির আহমেদ, দৌলতপুর আওয়ামী লীগের তথ্য ও গবেষনা সম্পাদক টিপু নেওয়াজ, বীর মুক্তিযোদ্ধা হায়দার আলী, দৌলতপুর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আরহাজ্ব নজরুল ইসলাম, দৌলতপুর সমাজসেবা কর্মকর্তা মো. ছানোয়ার আলী, পিয়ারপুর ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ লালু ও দৌলতপুর গার্লস কলেজের প্রিন্সিপাল মো. রেজাউল করিম।

বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্যই আমরা মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। সেই বিজয়ের মাসেই বঙ্গবন্ধুর উপর আঘাত হানার চেষ্টা করা হচ্ছে, বঙ্গবন্ধুকে খাটো করার চেষ্ঠা করা হচ্ছে। স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর এই অপচেষ্ঠা বাংলার মাটিতে কখনই সম্ভব হবে না। দিনাজপুরের বিরল উপজেলা মুক্ত দিবস ও শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিরল উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা জাবের মো. সোয়াইব। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিরল পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, সাধারন সম্পাদক রমাকান্ত রায়, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক উপজেলা কমান্ডার আবুল কাশেম অরু প্রমুখ।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান : জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ বাহিনী, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, পৌর মেয়র, সদর উপজেলা পরিষদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নীরবতা পালন, দোয়া, পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পক্ষে থেকে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসক অতুল সরকারসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামানসহ পুলিশ বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান : জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতে পুষ্পমাল্য অপর্ণ, নীরবতা পালন ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটি পালন উপলক্ষে সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে পুষ্পমাল্য অর্পন সহ জাতীয় ও দলীয় পাতাকা উত্তোলন করা হয়।

পুষ্পমাল্য অর্পণ করেন, উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান, উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মোস্তফা মুন্সি ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এরপর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আ›লীগের সহ-সভাপতি (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম খাঁন, গোলজার হোসেন মৃধা, উপজেলা আ›লীগের সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) বিল্পব ঘোষ, উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ, কলেজ ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী প্রমুখ উপস্থিত ছিলেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান : পৌরসভা খেয়াঘাট সংলগ্ন বদ্ধভূমিতে স্থানীয় সম্মিলিত সাংস্কৃতিক জোট এ অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের আহবায়ক হাবিবুর রহমান হাবিলের সভাপতিত্বে বক্তব্য দেন সাংবাদিক পলাশ রায় ও বদ্ধভূমি সংরক্ষণ কমিটির সভাপতি হাসান মাহমুদ।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : কলাপাড়া উপজেলা প্রশাসন, পুলিশ বাহিনী ও স্থানীয় আওয়ামী লীগ ও তার অঙ্গসংগনের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া সকাল ৬ টায় স্থানীয় আওয়ামীলীগ দলীয় কার্যালয় কালো পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় পটুয়াখালী-৪, কলাপাড়া-১১৪ আসনের সংসদ সদস্য প্রিন্সিপাল মুহিব্বুর রহমান মুহিব, কলাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল অহসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোতালেব তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রিন্সিপাল সৈয়দ নাসির উদ্দিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক ফাতেমা আক্তার রেখা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল, কলাপাড়া থানার ওসি খন্দকার মোস্তাফিজুর রহমান প্রমূখ।

কমলনগর (লক্ষ্মীপুর)উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসন উপজেলা রিসোর্স সেন্টারে একটি আলোচনা সভার আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী, সহকারি কমিশনার (ভূমি) পুদম পুষ্প চাকমা, কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ নুরুল আবছার, ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার রক্সি, , সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আবু তাহের, মো. সফিক উদ্দিন, ডেপুটি কমান্ডার মো. নুরুল ইসলাম, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আকতারুজ্জামান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আমিনুল ইসলাম মঞ্জু ও প্রেসক্লাবের সভাপতি এম এ মজিদ সাধারণ সম্পাদক ইউছুফ আলী মিঠুসহ বিভিন্ন দপ্তরের প্রধান, শিক্ষক ও সাংবাদিক বৃন্দ।

মোরেলগঞ্জ (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার লিয়াকত আলী খান, মোরেলগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ মনিরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, উপজেলা আবাসিক মেডিকেল অফিসার মো. খালিদ হোসেন।

উপজেলা পরিষদ সভাকক্ষে ও উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মজুমদার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহ আলম হাওলাদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.আব্দুল হান্নান, মোরেলগঞ্জ প্রেসক্লাব সভাপতি মেহেদী হাসান লিপন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সম্পাদক আরিফুল ইসলাম আরিফ প্রমুখ।

ফুলপুর(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি শোক র‌্যালী বের হয়ে ফুলপুরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। শোক র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে এতে উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউল করিম রাসেলসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন একাডেমিক সুপারভাইজার পরিতোষ সূত্রধর।

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান : রাউজান উপজেলা প্রশাসনের উদ্যোগে শহিদ বুদ্ধিজীবী পালন হয়েছে। সোমবার সকালে উপজেলা হলরুমে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়াল সংযোগে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরী এমপি। ইউএনও জোনায়েদ কবির সোহাগের সভাপতিত্বে ও প্রকল্প অফিসার নিয়াজ মোরশেদের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান একে এম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। বক্তব্য রাখেন সরকারী কর্মকর্তা ডাক্তার শিক্ষকসহ অনেকে।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান : জেলা সদর এলাকায় শহীদ স্মৃতিস্তম্ভ ও শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি, জেলা পরিষদের প্রধান নির্বাহী সুব্রত কুমার সিকদার, অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ফজলুল হক বীর প্রতীক প্রমুখ। পরে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

অপর দিকে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রসেফর ড. আলাউদ্দিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
হেদায়েতুর রহমান ১৫ ডিসেম্বর, ২০২০, ৩:২৫ এএম says : 0
জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন