শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বংশী নদীর পারের মাটি বিক্রির হিড়িক পড়েছে

টাঙ্গাইল জেলা প্রতিনিধি | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৫:১৮ পিএম

টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাশিল ইউনিয়ন কামুটিয়া গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত বংশী নদীর এক পাড়ের মাটি বিক্রির হিড়িক পড়েছে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত শতাধিক ট্রলি ট্রাক ভরে নদীর তীরের পাশে ফসলি জমি থেকে মাটি সংগ্রহ করছে এলাকার কিছু প্রভাবশালী অসাধু ব্যবসায়ী। আর এসব মাটি তারা বিক্রি করছে পার্শ্ববর্তী ইট ভাটাগুলোতে।

দীর্ঘদিন যাবত এসব মাটি বিক্রির কাজ চললেও স্থানীয় প্রশাসনের কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়নি। যার কারণে কিছু অসাধু ব্যবসায়ীদের সাথে যুক্ত হন কিছু স্থানীয় লোকজন। তারা এসব জমিতে চাষাবাদ না করে টাকার লোভে নদীর তীরের জমিগুলোতে মাটি কেটে বিক্রি করছেন। তারা হয়তো জানেনা ২ লক্ষ্যে মানুষের ফসলি জমি নষ্ট হয়ে যাবে। এতে করে প্রতি বছর ভাঙ্গন আতঙ্কে থাকতে হবে নদীর দু পাড়ে মানুষগুলো।

সরেজমিনে দেখা যায়, বাসাইল উপজেলার কাশিল ইউনিয়ন কামুটিয়া গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে বংশী নদী প্রায় কয়েক শত কিলোমিটার নদীর এক তীর থেকে চলছে মাটি কাটার মহোৎসব।

প্রতিনিয়ত দু-তিনটি বেকু দিয়ে মাটি কাটা হচ্ছে। বেকু দিয়ে মাটি কেটে ট্রলি ট্রাকে তুলছে। পরে এসব মাটি নিয়ে যাওয়া হচ্ছে পার্শ্ববর্তী ইট ভাটায়। নদীর তীর ঘেঁষে ফসলি জমির মাটি কেটে ট্রাক বোঝাই করছে। এভাবে প্রতিদিন তারা ফসলি জমির মাটি কাটার কাজে নিয়োজিত থাকেন।

মাটি কাটার কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, আমরা ভাল মুজুরী পাই। সারাদিনে ৫০,৬০ টি ট্রাক লোড করে দেই এতে ভালই আয় হচ্ছে। খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় প্রভাবশালী মহল তাদের প্রভাব খাটিয়ে মাটির ব্যবসা করে যাচ্ছে। ২ লক্ষ মানুষের ফসলি জমি নষ্ট করে টাকার লোভে অসাধু উপায়ে মাটি বিক্রি করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন