শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লঙ্কায় ইংল্যান্ডের ব্যাটিং পরামর্শক ক্যালিস

ইংল্যান্ড দলের শ্রীলঙ্কা সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৮:৪৯ পিএম

দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান জ্যাক ক্যালিসকে ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ইংল্যান্ড। আসছে বছরের শুরুতে শ্রীলঙ্কায় দুই টেস্টের সিরিজেই কেবল এই দায়িত্ব থাকবে ক্যালিসের । গতকাল এক বিবৃতি দিয়ে ক্যালিসকে কোচিং স্টাফে যুক্ত করার কথা নিশ্চিত করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

গত বছর একই কাজে নিজ দেশ দক্ষিণ আফ্রিকায় দায়িত্ব পেয়েছিলেন ৪৫ বছর বয়েসী এই ব্যাটিং অলরাউন্ডার, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে। পরে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে পালাবদলের ¯্রােতে হাই পারফরম্যান্স স্কোয়াডের ব্যাটিং পরামর্শক হন বাংলাদেশের সাবেক ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। ক্যালিসের দায়িত্ব অবশ্য অস্থায়ী। করোনাভাইরাসের সময়ে জৈব সুরক্ষিত বলয়ে থাকার ঝক্কি সামলাতে কোচদের ঘুরিয়ে ফিরিয়ে কাজে লাগাতে চায় তারা।

ইংল্যান্ডের প্রধান কোচ ক্রিস সিলভারউডের সহযোগী হিসেবে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করছিলেন গ্রাহাম থর্প। কিন্তু তিনি জানুয়ারিতে শ্রীলঙ্কায় ভ্রমণ করছেন না। ফেব্রুয়ারিতে ভারত সফরে আবার দেখা যাবে তাকে। ভারত সফরেও ক্যালিস এই দায়িত্বে থাকবেন কিনা তা নিয়ে কোন স্পষ্ট ধারণা দেয়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। এছাড়া অন্যান্য সাপোর্ট স্টাফ- জন লুইস (পেস বোলিং), জিতান প্যাটেল (স্পিন বোলিং) ও জেমস ফস্টার (উইকেটকিপিং) শ্রীলঙ্কা সফরে দলের সঙ্গেই থাকবেন।

সব সময়ের সেরা অলরাউন্ডারদের একজন ক্যালিস টেস্টে ৫৫.৩৭ গড়ে রান করেছেন ১৩ হাজার ২৮৯, সেঞ্চুরি ৪৫টি। এশিয়ায় তার পারফরম্যান্স ছিল বরাবরই ভালো। এই কন্ডিশনে ২৫ টেস্ট খেলে ৮ সেঞ্চুরি করেছেন তিনি, ব্যাটিং গড় ৫৫.৬২। শ্রীলঙ্কা সফরে ক্যালিসের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড।

দুই টেস্টের সিরিজ খেলতে আগামী ২ জানুয়ারি শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে জো রুটের দল। গলে দর্শকশূন্য মাঠে হবে দুই টেস্টের সিরিজটি। কোভিড-১৯ এর ছোবলে গত মার্চে দেশটি থেকে ফিরে এসেছিল ইংলিশরা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই দুই টেস্টের প্রথমটি গলে শুরু হবে ১৫ জানুয়ারি, দ্বিতীয়টি ২২ জানুয়ারি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন