শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পেলেকে ছাড়িয়ে চূড়ায় মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

বর্ণাঢ্য ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। সেই ধারায় আরও একটি কীর্তি নিজের করে নিলেন আর্জেন্টাইন তারকা। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন তার।
ভ্যালেন্সিয়ার বিপক্ষে আগের ম্যাচেই গোল করে পেলের রেকর্ডটা ছুঁয়েছিলেন মেসি। রেকর্ডটা আর্জেন্টাইন ফরোয়ার্ডের একার করে নেওয়াটা ছিল সময়ের ব্যাপার। অপেক্ষাটা আর বাড়াননি ফুটবল জাদুকর। বড়দিনের ছুটিতে যাবার আগে বার্সেলোনার সর্বশেষ ম্যাচে গতপরশু রিয়াল ভ্যালাদোলিদের মাঠেই সান্তোসের জার্সিতে পেলের ৬৪৩ গোল ছাপিয়ে গেলেন মেসি, বার্সার জার্সিতে করলেন নিজের ৬৪৪তম গোল। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড এখন শুধুই মেসির। আগের ম্যাচে ভালেন্সিয়ার জালে বল পাঠিয়ে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রথম খেলোয়াড় হিসেবে এক দলের হয়ে ৪৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। পেলের রেকর্ড ভাঙা গোলটি লা লিগায় তার ৪৫১তম গোল।
পরশু রাতে ম্যাচের ৬৫তম মিনিটে পেড্রির ব্যাকহিল ধরে পায়ের ছোট্ট কাজে বিপক্ষ রক্ষণের চোখে ধুলো দিয়ে গোলকিপারের পাশ দিয়ে বল জালে ঠেলে এই মাইলফলক ছুঁয়েছেন মেসি। এতদিন এই রেকর্ড ছিল ফুটবল কিংবদন্তী পেলের নামে। স্বদেশি ক্লাব সান্তোসের হয়ে ১৯ মৌসুমে (১৯৫৬ থেকে ১৯৭৪) ৬৬৫ ম্যাচে ৬৪৩টি গোল দিয়েছিলেন ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা পেলে। বার্সেলোনার হয়ে ১৭ মৌসুমেই তার রেকর্ড ছাড়িয়ে গেলেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। মেসির অবশ্য ম্যাচ লেগেছে ৭৪৯টি।
৩৬ বছর পর বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলারের হাতে সেই রেকর্ড খুইয়ে অবশ্যই ভালো বোধ করবেন পেলে। কেননা রেকর্ডে নিজের পাশে বসার দিনই আর্জেন্টাইন ফুটবল বিস্ময়কে অভিনন্দন জানিয়েছিলেন কিংবদন্তি। ২০০৫ সালে বার্সেলোনার হয়ে প্রথম গোল করেন মেসি। ২০২০-র শেষে এসে তিনি পেলের রেকর্ড ভাঙলেন। সময়ের দিক থেকে দেখতে গেলে, ১৫ বছরে নতুন রেকর্ড গড়লেন মেসি। তার ও বার্সেলোনার নাম ইতিহাসের পাতায় তুলে দিলেন। পরিসংখ্যান বলছে, তাকে ছাড়িয়ে যেতে একটি দলের হয়ে ১৫ বছর খেলে প্রতি মৌসুমে কমপক্ষে ৪৩টি করে গোল করতে হবে কোনো ফুটবলারকে!
অথচ, গত আগস্টে তার প্রিয় ক্লাব বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন মেসি। তিনি ক্লাবের কাছে আবেদনও জানিয়েছিলেন। কিন্তু ক্লাব জানায়, মেসিকে বার্সেলোনা ছাড়তে গেলে চুক্তিমতো ৭০ কোটি ইউরো ট্রান্সফার ফি দিতে হবে। এই সপ্তাহের গোড়ায় মেসি জানিয়েছিলেন, বার্সেলোনা ছাড়তে চাওয়া এবং তা নিয়ে জলঘোলার কারণে ওই সময়টা তার খুবই খারাপ গেছে।
মৌসুমে তার সেরা রূপে দেখা দেওয়া না-দেওয়া নিয়ে অনেক কথাও হচ্ছিল। তবে ভ্যালাদোলিদের মাঠে এদিন চেনা রূপেই দেখা দিলেন মেসি। ম্যাচের পর ভ্যালাদোলিদ থেকেই প্রাইভেট প্লেনে করে আর্জেন্টিনায় উড়ে গেছেন বড়দিনের ছুটি কাটাতে, তার আগে বার্সা-ভক্তদের উপহার দিয়ে যাওয়া পারফরম্যান্সই ছিল তার। গোল করার পাশাপাশি করিয়েছেনও। নতুন ছকে নামা বার্সাও দারুণ খেলে জিতেছে ৩-০ গোলে। প্রতিপক্ষের মাঠে লিগে সর্বশেষ চার ম্যাচে তিন হার ও এক ড্রয়ের পর এই জয় পেল বার্সা।
এই জয়ের পরও অবশ্য ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে বার্সা। শঙ্কার ব্যাপার, ছয়ে থাকা সেভিয়ার পয়েন্ট এক ম্যাচ কম খেলেই ২৩। সাতে থাকা গ্রানাদাও (২১ পয়েন্ট) ম্যাচ একটি কম খেলেছে। শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে এখনো ৮ পয়েন্ট পিছিয়ে বার্সা, অ্যাটলেটিকোও ম্যাচ খেলেছে ১৩টি। একই রাতে তিনে থাকা রিয়াল সোসিয়েদাদের (১৬ ম্যাচে ২৬ পয়েন্ট) মাঠে ২-০ গোলে জিতেছে অ্যাটলেটিকো। দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদ (১৪ ম্যাচে ২৯ পয়েন্ট) গতরাতেই নেমেছে গ্রানাদার বিপক্ষে।
আগামী রোববার প্রকাশিতব্য তার সাক্ষাৎকারে মেসি কী বলবেন, তার ছিটেফোঁটা এরই মধ্যে সংবাদমাধ্যমে চলে এসেছে, যেখানে মেসি বলেছেন, মৌসুমের শুরুর দিকের নেতিবাচকতা এক পাশে সরিয়ে তিনি এখন খুশি। সেই খুশির ঝলক এদিন দেখা গেছে ৩৩ বছর বয়সী আর্জেন্টাইনের খেলায়। রেকর্ড ভাঙা-গড়ার প্রতিক্রিয়ায় ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে মেসি লিখেছেন, ‘যখন ফুটবল খেলতে শুরু করেছিলাম, আমি কোনো রেকর্ড ভাঙার কথা চিন্তা করিনি। আর আজ (পরশু) পেলের যে রেকর্ডটা নিজের করে নিলাম, সে অর্জন তো অনেক দ‚রের কথা। আমি কেবল তাদের সকলকে ধন্যবাদ জানাতে পারি, যারা আমাকে বছরের পর বছর ধরে সাহায্য করেছে- আমার সতীর্থ, আমার পরিবার, আমার বন্ধুরা এবং প্রতিদিন আমাকে সমর্থনকারী প্রত্যেক ব্যক্তি। তোমাদের জন্য আলিঙ্গন!’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন