বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সোনারগাঁওয়ে ভয়াবহ অগ্নিকান্ড

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ওয়েল্ডিং কাজ করার সময় কনকা ইলেক্ট্রনিক্স কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল সকালে উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে টিপরদী সাদিপুর এলাকায় অবস্থিত কারখানাটিতে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অগ্নিকান্ডে কারখানায় থাকা সমস্ত মালামাল পুড়ে ভষ্মিভ‚ত হয়ে যায়। কারখানা থেকে বের হতে গিয়ে দুুই শ্রমিক আহত হয়েছে। 

শ্রমিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল সকাল ১০টার দিকে শ্রমিকরা কাজ করছিলেন। হঠাৎ কারখানার ৩য় তলায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। মুহূর্তের মধ্যে আগুন কারখানায় ছড়িয়ে পড়লে ভেতরে থাকা শ্রমিকরা জানালা ও মূল ফটক দিয়ে দৌড়ে বেরিয়ে আসার সময় দুই শ্রমিক আহত হয়। খবর পেয়ে সোনারগাঁও ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। পরে বন্দর, সিদ্ধিরগঞ্জ, হাজীগঞ্জ, ডেমরা ও ঢাকাসহ ১২টি ইউনিট ও মেঘনা ইকোনোমি জোনের ২টি ইউনিট গিয়ে ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।
কনকা কারখানার সিকিউরিটি সুপারভাইজার আবুল খায়ের ধারণা করে জানান, এই কারখানায় ফ্রিজ ফিটিং করা হয়। ফ্রিজের সমস্ত মালামালই দাহ্য পদার্থ। কারখানায় ওয়েল্ডিং কাজ করার সময় হয়তো ষ্ফুলিঙ্গ গিয়ে ককশিটের উপর পড়ে। আর সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়। ককশিট থেকে মুহূর্তেই আগুন অন্যসব দাহ্য পদার্থে ছড়িয়ে গেলে ভয়াবহ রুপ নিয়ে পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। তাড়াহুড়া করে বের হতে গিয়ে দুইজন শ্রমিক আহতের সংবাদ পাওয়া গেলেও তাদের নাম জানা যায়নি।
ঢাকা ফায়ার স্টেশনের মিডিয়া উয়িং রায়হান জানান, আগুন লাগার খবর পেয়ে সোনারগাঁও, বন্দর, হাজীগঞ্জ, ডেমরাসহ প্রায় ১২টি সরকারি ও ২টি বেসরকারি ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কিভাবে কোথা থেকে আগুনের সূত্রপাত হয়েছে তা বলা যাচ্ছে না। অগ্নিকান্ডে কোন শ্রমিক নিহত হয়েছেন কিনা সে ব্যাপারে কোন তথ্য নেই। তবে শুনেছি দু’জন শ্রমিক আহত হয়েছে।
ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ঢাকা) দেবাশীষ প্রধান জানান, অগ্নিকান্ডর ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে। কিভাবে আগুনের সূত্রপাত ঘটেছে কমিটি তদন্ত করে তা উৎঘাটন করবে এবং ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ধারণ করবে। তবে কারখানাটির মূল ফটক নির্মাণাধীন থাকায় ফায়ার সার্ভিসের গাড়ি ভেতরে প্রবেশ করতে না পারায় আগুন নিয়ন্ত্রণে আনতে প্রচুর কষ্ট করতে হয়েছে। খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত পুলিশ সুপার ও সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন