ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বিনোদন প্রতিদিন

ভারতবর্ষের মুসলিম ইতিহাস নিয়ে এবার আসছে তুর্কি সিরিজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১১:৩৭ এএম

আর্তুগরুল সিরিজের পর ভারতবর্ষের মুসলিমদের ঐতিহাসিক টনাক্রম নিয়ে টিভি সিরিজ তৈরি করতে যাচ্ছে তুরস্ক। ‘তুর্কি লালা’ নামের তৈরি হতে যাওয়া নতুন সিরিজে খেলাফত আন্দোলনে অংশ্রগ্রহণকারী ভারত উপমহাদেশের মুসলিমদের অবদান তুলে ধরা হবে। টেকদিন ফিল্ম-এর প্রধান কেমেল টেকদিন বলেন, ‘আমরা ইতিমধ্যে তুর্কি লালা-এর সিরিজের দৃশ্যপট লেখা শুরু করেছি। প্রথমে স্ক্রিপ তৈরি করা হবে। এরপর অভিনয় শুরু হবে। গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) টেকদিন প্রতিনিধি দলসহ পাকিস্তানে পাঁচ দিনের ভ্রমণ শুরু করেন। এ সময় প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে প্রতিনিধি দল সাক্ষাত করেন। -আনাদোলু এজেন্সি

টেকদিন বলেন, ‘পাকিস্তান ও তুরস্কের অভিনেতারা এ সিরিজে অভিনয় করবেন। অবশ্য বেশির ভাগ অভিনয় তুরস্কে অনুষ্ঠিত হবে।’ পশতু ভাষায় ‘লালা’ শব্দের অর্থ ছোট ভাই। ‘তুর্কি লালা’ সিরিজে ১৯২০ সালে সাম্রাজ্যবাদি শক্তির বিরুদ্ধে লড়াই করতে তুরস্কে আসা উপমহাদেশের মুসলিমদের অবদান তুলে ধরা হবে। বিংশ শতাব্দিতে উসমানি সম্রাজ্য রক্ষায় খেলাফত আন্দোলন শুরু হলে অনেক মুসলিম বর্তমান পাকিস্তান থেকে তুরস্কের সহযোগিতায় যায়। ইমরান খানের সঙ্গে বৈঠককালে শাহরিয়ার আফরিদি বলেন, ‘তুর্কি লালা সিরিজ খেলাফত আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯২০ সালে যখন আনাদোলু এজেন্সি প্রতিষ্ঠা লাভ করে তখন প্রথম প্রতিবেদক হিসেবে আবদুর রহমান পেশওয়ারি দায়িত্ব পালন করেন।’ ১৮৮৬ সালে আবদুর রহমান খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশওয়ারের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে বলকান যুদ্ধের সময় পড়াশোনা বন্ধ করে তিনি তুরস্কে চলে যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
( প্রফেসর ড:) আহমদ আনিসুর রহমান ১১ জানুয়ারি, ২০২১, ১২:৫৬ পিএম says : 0
বাঙলাদেশ থেকেও অনেকে যান - তার ভেতর পাবনার সিরাজগন্জের ইসমাঈল হোসেন সিরাজী বিখ্যাত। এছাড়া বাঙলাদেশ থেকে যুদ্দৈ ব্যাবহারের জন্য যাঁদের বসরায় নিয়ে গিয়ে খলীফার বিরুদ্ধে যুদ্ধ করাতে চেষ্টা করলে তাতে অস্বীকৃতি করে খলীফারব পক্ষে বৃটিশের বিরুদ্ধে বিদ্‌রোহী হন অনেকে - তাণদের ভেতর বিখ্যাত হন "বিদ্রোহী" বলে খ্যাত হয়ে পড়া হাবিলদার কবি কাজী নজরুল ইসলাম - আমার বাবার বয়সে অনেক বড়, বড় চাচাওসম্ভবত ঃ তাঁদের ভেতর ছিলেন, এবং "বসরার যুদ্ধে" শহীদ হন। কবি নজরুল ইসলাম, বৃটশ বাহিনীর চাকুরে হওয়া সত্ত্বও লীফার বাহিনীর আনোয়ার পাশা এবং কামাল পাশার বীরোচিত প্রতিরোধের প্রশঁংসায় বিখ্যাত কবিতে লেখেন।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন