শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উৎকণ্ঠার মধ্যে আজ ৬০ পৌরসভায় ভোট

নওগাঁর বিএনপির ৪ নেতা আটক, ধুনটে আ.লীগ ও যুবলীগের সংঘর্ষে ৬ জন আহত

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বীতা
সংঘাত-সহিংসতা ও খুনোখুনির ঘটনা এবং উৎকণ্ঠার মধ্যে আজ দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট। আজ শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এ জন্য সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। দ্বিতীয় ধাপে মেয়র পদে ২১৬ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭২৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ২৩২ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এ নির্বাচনে মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীর মধ্যে। এদিকে নওগাঁর পতœীতলার নজিপুর নির্বাচনী ক্যাম্প পোড়ানোর অভিযোগে বিএনপির ৪ নেতাকর্মীকে আটক করা হয়েছে। অন্যদিকে বগুড়ার ধুনটে আ.লীগ ও যুবলীগের সংঘর্ষে আহত হয়েছে ৬ জন ।
গতকাল ইসি সচিবালয়ের যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান ইনকিলাবকে বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। পাশাপাশি থাকছে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা।

নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ ধাপে ২৯ পৌরসভায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং ৩১ পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে। সুষ্ঠু ভোট নিয়ে উৎকণ্ঠা রয়েছে প্রার্থী ও ভোটারদের মাঝে। ইতোমধ্যে বিভিন্ন পৌরসভায় সংঘাত-সহিংসতা ও খুনোখুনির ঘটনাও ঘটছে। দিন দিন নির্বাচনী পরিবেশ উত্তপ্ত হয়ে উঠছে। এর মধ্যে ঝিনাইদহের শৈলকুপায় পৌরসভা নির্বাচনী সংঘাতের কারণে এক ওয়ার্ডের নির্বাচন স্থগিত করাও হয়েছে। এ ছাড়া রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভায় বোমা হামলার ঘটনাও ঘটেছে। এদিকে নির্বাচনী পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারের সদস্যরা।

দ্বিতীয় ধাপের নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ ৯ দলের মেয়র প্রার্থী। পাশাপাশি মেয়র পদে লড়ছেন বেশকিছু স্বতন্ত্র প্রার্থীও। এবার পৌরসভায় দ্বিতীয়বারের মতো দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটের জন্য ভোটারদের পাশাপাশি প্রস্তুত রয়েছে নৌকা, ধানের শীষ, লাঙল প্রতীকসহ নয় দল, স্বতন্ত্র মেয়র এবং সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর প্রার্থীরা। দ্বিতীয় ধাপে মেয়র পদে ২১৬ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭২৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ২৩২ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এ নির্বাচন নিয়ে যেমন রয়েছে উত্তেজনা, তেমনি শঙ্কাও রয়েছে ভোটার ও প্রার্থীদের মাঝে। উদ্বিগ্ন খোদ নির্বাচন কমিশনও (ইসি)। বৃহস্পতিবার মধ্যরাতে ভোটের প্রচার শেষ হয়েছে।
প্রচারের শেষ মুহূর্তের কিছু ঘটনা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। ঝিনাইদহের শৈলককুপায় পৌরসভা নির্বাচনে এক কাউন্সিলর প্রার্থীর ভাই খুনের মাত্র ৫ ঘণ্টা পর প্রতিপক্ষ প্রার্থী আলমগীর খান ওরফে বাবুর লাশ কুমার নদ থেকে উদ্ধার করেছে পুলিশ। বুধবার দিবাগত রাত ১টার দিকে শৈলকুপা উপজেলার দেবতলা-বারইপাড়া এলাকা থেকে তার লাশ উদ্ধার করা হয়। তবে দু’জন মারা যাওয়ার ঘটনায় ঝিনাইদহ জেলা নির্বাচন অফিস এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে শৈলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে আজ ভোট স্থগিত ঘোষণা করা হয়েছে।

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মুক্তার আলীর সমর্থকদের বিরুদ্ধে গুলি ও বোমা হামলা চালানোর অভিযোগ উঠেছে। বুধবার রাত সাড়ে ৯টায় আড়ানী পৌর সদরের তালতলা বাজারে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী শহিদুজ্জামান শহিদের পথসভায় গুলি ও বোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী এবং ব্যক্তিগত কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগেরও ঘটনা ঘটেছে। এ ছাড়াও তালতলা বাজারে শতাধিক দোকানপাট ভাঙচুর এবং লুট হয়েছে। ফরিদপুরের বোয়ালমারী পৌরসভা নির্বাচনের দুই দিন আগে আওয়ামী লীগের একটি নির্বাচনী অফিস ও নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত একটি নৌকা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার গভীর রাতে পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড ও ৭ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।
বুধবার রাতে উঠান বৈঠক করার সময়ে নরসিংদীর মনোহরদী পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী আমিনুল ইসলামের ওপর হামলার ঘটনা ঘটে। ভাঙচুর করা হয় মেয়রপ্রার্থীর গাড়িসহ বেশ কয়েকটি যানবাহন। পুড়িয়ে দেয়া হয় অন্তত ৮টি মোটরসাইকেল। এতে অন্তত ১২ জন আহত হন।

এদিকে নির্বাচনী পরিবেশ-পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য টহল শুরু করেছে। চার স্তরের নিরাপত্তা থাকবে ভোটের পরের দিন পর্যন্ত। সঙ্গে রয়েছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। গতকাল প্রত্যেক কেন্দ্রে নির্বাচনী উপকরণ পাঠিয়েছে ইসি। কমিশনের শেষ মুহূর্তের নির্দেশনায় নির্বাচনে ভোটগ্রহণ শেষে দ্রæত ফলাফল পাঠাতে বলা হয়েছে। নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, সবার প্রত্যাশা, আজ দেশের ৬০ পৌরসভায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণ হবে। নির্বাচনে মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীর মধ্যে। নীলফামারীর সৈয়দপুর পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থীর আমজাদ হোসেনের মৃত্যুতে মেয়র পদের ভোট বাতিল এবং অন্যান্য পদের ভোট স্থগিত করছে ইসি।
এদিকে গতকাল শুক্রবার নওগাঁর পত্নীতলার নজিপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ক্যাম্প পোড়ানোর অভিযোগে বিএনপির ৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। শুক্রবার দিবাগত রাতে পৌরসভার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটকরা হলেন, পত্নীতলা থানা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও শিহাড়া ইউপির সাবেক চেয়ারম্যান নওশাদ আলী, পৌর বিএনপির আহবায়ক কমিটির সদস্য আব্দুল কাদের, পৌর বিএনপির সাবেক দপ্তর সম্পাদক ও নজিপুর বাসস্ট্যান্ড বনিক কমিটির সাধারণ সম্পাদক এজেড মিজান ও বিএনপির কর্মী খোকন হোসেন। পত্নীতলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুল আলম শাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে বগুড়ার ধুনট উপজেলায় পূর্ব বিরোধের জের ধরে আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকর্মীদের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আওয়ামী লীগ ও যুবলীগ নেতাসহ উভয় পক্ষের ৬ জন আহত হয়েছেন। গতকাল শুক্রবার দুপুরে এ ঘটনায় থানায় পাল্টিপাল্টি অভিযোগ দায়ের হয়েছে। এছাড়া বগুড়ার শেরপুর, সারিয়াকান্দি ও সান্তাহার পৌরসভার ভোট কেন্দ্রগুলোতে অতিরিক্ত দুই জন পুলিশ সদস্য অস্ত্রসহ মোতায়েন করার সিদ্ধান্ত নেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন