শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সেচের অভাবে জমি অনাবাদি

ঈশ্বরগঞ্জে মানববন্ধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সেচের অভাবে অনাবাদি পড়ে আছে ৫০০ কাঠা জমি। প্রায় ১০০ কৃষক দীর্ঘ দিন ধরে সেচের অভাবে তাদের জমিতে বোরো ধানের আবাদ করতে পারছেন না। চলতি মৌসুমে সেচের আবেদন করলেও মিলছে না অনুমোদন। ওই অবস্থায় দিশাহারা কৃষকরা ফসলের মাঠেই শনিবার মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা।
জানা যায়, উপজেলার মগটুলা ইউনিয়নের তরফ পাছাইল গ্রামে কুন্দাবিলের পাশে অন্তত ৫০০ কাঠা (১০ শতকে এক কাঠা) জমি দীর্ঘ ত্রিশ বছর ধরে অনাবাদী পড়ে থাকে বোরো মৌসুমে। কুন্দাবিলের পানি দিয়ে কিছু জমিতে বোরো ধানের আবাদ করতে পারলেও বাকি জমি থাকে অনাবাদি। ১ কিলোমিটার দূরে বিএডিসির অনুমোদিত একটি সেচ পাম্প থাকলেও উঁচু এলাকাটিতে পানি সরবরাহ করতে না পারায় জমিগুলোতে বোরো ধানের আবাদ করা যায় না।
স্থানীয় কৃষকরা জানান, দীর্ঘ দিন চেষ্টা করেও তারা পানি পাচ্ছেন না। পানির জন্য সকল কৃষক কষ্ট করছেন। দ্রুত তারা সমস্যার সমাধান চান। পলাশ মিয়া বলেন, তাদের এলাকায় সেচ পাম্প থেকে পানি না দেয়ায় তিনি নতুন পাম্পের অনুমোদনের জন্য আবেদন করে ছিলেন। কিন্তু জটিলতায় আটকে রয়েছে। তবে ইলিয়াস মিয়া বলেন, তার পাম্প থেকে ওই এলাকায় পানি দেয়া যায় না। তিনি কাউকে বাঁধা দেননি কিন্তু অনাপত্তি দেবেন না।
ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন বলেন, বিষয়টি লিখিতভাবে জানানো হলে সরেজমিন তদন্ত করে সম্ভাব্যতা থাকলে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন