ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভারত থেকে বেশি দামে টিকা কেন?

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বাসদের নেতারা বলেছেন, বিশ্বের প্রায় ৬০টি প্রতিষ্ঠান করোনা ভ্যাকসিন আবিষ্কার করেছে। ১২টি দেশে অনুমোদনের পরেও একাদিক দেশ থেকে ভ্যাকসিন না এনে শুধুমাত্র ভারতের সেরাম ইনসটিটিউট থেকে ভ্যাক্সিন আমদানির উদ্যোগ নেয়ার রহস্য কি? ভারতের কাছে নির্ভরশীল হওয়ায় দেশের নাগরিকদের ভ্যাসসিন পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছে। ভারতের উপর নির্ভরশীল না থেকে একাধিক দেশ থেকে ভ্যাকসিন আমদানি করুন। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাসদের সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এসব দাবি জানানো হয়।

করোনা ভ্যাকসিন নিয়ে বাণিজ্য বন্ধ করে দেশের সকল নাগরিককে রাষ্ট্রীয় উদ্যোগে বিনামূল্যে করোনা ভ্যাকসিন প্রদান, একাধিক দেশ থেকে ভ্যাকসিন আমদানি করা ও এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবিতে বাসদ এই সমাবেশের আয়োজন করে। সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ। বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরী জয়।

সমাবেশে বক্তারা বলেন, করোনা মহামারিতে দেশের মানুষের অর্থনীতি ও জীবন যখন বিপর্যস্ত। সেই সময় সরকারের প্রশ্রয়ে একদল মুনাফালোভী দুর্বৃত্ত মাস্ক, পিপিই, করোনা পরীক্ষা ও চিকিৎসা নিয়ে দেশে নৈরাজ্য ও জনদূর্ভোগ সৃষ্টি করেছিল। এই দুর্নীতিবাজ লুটপাটকারীদের হাত থেকে দেশের স্বাস্থ্য ব্যবস্থা রক্ষার জন্য দেশবাসী লড়াই করছে। এখন নতুন করে করোনা ভ্যাকসিন নিয়ে বাণিজ্য শুরু হয়েছে। ২ ডলার মূল্যের অক্সফোর্ডের টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ৩ ডলার দিয়ে কিনে তা ৫ ডলারে সরকারের কাছে বিক্রি করছে।

নেতৃবৃন্দ বলেন, ভারতে করোনার টিকা দেয়া শুরু হলেও বাংলাদেশে কবে আসবে তা এখনও নিশ্চিত করে বলতে পারছে না স্বাস্থ্য মন্ত্রণালয় বা সরকার। আওয়ামী লীগ সরকারের ‘টাকা যার টিকা তার’ ও ‘টাকা যার চিকিৎসা তার’ নীতি মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন