ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

উলিপুরে ফসলি জমির মাটি ইটভাটায়

হাফিজুর রহমান সেলিম, উলিপুর (কুড়িগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

কুড়িগ্রামের উলিপুরে এক প্রভাবশালী পরিবারের বিরুদ্ধে প্রতিবেশির ফসলি জমি দখল করে ইটভাটায় মাটি বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগী পরিবার গতকাল সোমবার উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভ‚মি) এর কাছে অভিযোগ করেছেন। এ ঘটনা ঘটেছে উপজেলার সাতকুড়ার পাড় এলাকায়।
ভুক্তভোগী পরিবার ও অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার ধামশ্রেনী ইউনিয়নের সাতকুড়ার পাড় এলাকার হামিদ ওরফে খোকার ছেলে আরমান হোসেন ওরফে আ. সামাদ ১৯৯৩ সালে একই এলাকার আছর আলী মন্ডলের কাছ থেকে ১ একর ৮ শতক ফসলি জমি ক্রয় করেন। এরপর থেকে তিনি ওই জমিতে চাষাবাদ ও ভোগদখল করে আসছেন। ২০১৬ সালে প্রতিবেশি সিরাজুল ইসলাম (৪৫), ময়েজ উদ্দিন (৫০), আনিছুর রহমান (৩৫), ময়দুল ইসলাম (৩৫), দৌলত মিয়া (৫০) ওই জমি নিজেদের দাবি করে দখল করার চেষ্টা করলে বিরোধ শুরু হয়। পরবর্তীতে আরমান হোসেন সিরাজুল ইসলাম গংদের বিরুদ্ধে আদালতে মামলা করেন। সিরাজুল ইসলামের পরিবার এলাকায় প্রভাবশালী হওয়ায় মামলা চলাকালীন ২০২০ সালে ওই জমি জোরপূর্বক দখল করে নেন।
এরপর সিরাজুল ইসলামগং স্থানীয় ইটভাটা এমএনবি ও এইচএমবি এর মালিক মফিজল হক জদ্দার নিকট বিরোধপূর্ণ ফসলি জমির মাটি বিক্রি করেন। ২৩ ডিসেম্বর থেকে ইটভাটার মালিক শ্রমিক দিয়ে জমির মাটি কেটে ট্রাক্টরের মাধ্যমে তার দুই ইটভাটায় নিয়ে যেতে থাকে। জমির মাটি কাটা শুরু করলে আরমান আলী এলাকার গণ্যমান্য ব্যক্তিসহ সকলের কাছে বিচার প্রার্থনা করে কোনো ফল না পেয়ে নিজেরা বাঁধা দিতে গেলে ওই প্রভাবশালী পরিবার তাদের প্রাণনাশের হুমকি দেয়। এ ঘটনায় ভুক্তভোগী পরিবার নিরুপায় হয়ে সোমবার উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভ‚মি)-এর কাছে অভিযোগ করেছেন।
উপজেলা নির্বাহী অফিসার নূর এ জান্নাত রুমি বলেন, এ ঘটনায় একটি অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন