শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা দখলে বিএনপির উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম


গণতান্ত্রিকভাবে নির্বাচিত সংসদ বাতিল করে মিয়ানমারের সেনাপ্রধানের নেতৃত্বে রাষ্ট্রক্ষমতা দখলের অতি সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। গতকাল মঙ্গলবার দলটির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক বিবৃতিতে মিয়ানমারে সেনা অভ্যূত্থানের ঘটনায় দলের পক্ষ থেকৈ গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, গণতন্ত্র, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রক্ষমতার পরিবর্তন, আইনের শাসন ও মৌলিক মানবাধিকার অগ্রাহ্য করে জনগণের ওপর কর্তৃত্ববাদী শাসনের নির্মম শিকার বাংলাদেশের জনগণের অভিজ্ঞতার প্রেক্ষিতে বিএনপি মনে করে যে, দীর্ঘ আন্দোলনের মাধ্যমে মায়ানমারের জনগণ গণতান্ত্রিক অধিকার ও শাসনব্যবস্থা অর্জন করেছিলেন তা কেড়ে নেয়া অনৈতিক ও অগ্রহণযোগ্য। জনগণের দ্বারা নির্বাচিত, জনগণের কাছে দায়বদ্ধ ও জবাবদিহিতার রাজনৈতিক সংস্কৃতির অনুপস্থিতি প্রতিবেশী মায়ানমারের জনগণ কতটা ক্ষতিগ্রস্থ হবে-তা’ বাংলাদেশের ভুক্তভোগী জনগণ ভালভাবেই অনুভব করে বিধায় বাংলাদেশের জনগণ মায়ানমারে গণতান্ত্রিক শাসনব্যবস্থা অব্যাহত দেখতে চায়।
বিবৃতিতে আরও বলা হয়, গত কয়েক বছর ধরে মায়ানমার থেকে বিতাড়িত কয়েক লাখো রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করলেও তাদের নিরাপদ প্রত্যাবর্তনের কোন ব্যবস্থাই বাংলাদেশ সরকার করতে পারেনি। নতুন এই রাজনৈতিক প্রেক্ষিতে বিষয়টি যাতে আরও দুস্কর কিম্বা জটিল না হয়ে পড়ে সে ব্যাপারে দ্রæত কার্যকর কূটনৈতিক ব্যবস্থা গ্রহণের জন্য বিএনপি সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন