শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভর্তির প্রাথমিক আবেদন ৭ মার্চ শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৭ মার্চ। অনলাইনে এ আবেদন চলবে ১৮ মার্চ পর্যন্ত। চ‚ড়ান্ত আবেদন ২৩ মার্চ শুরু হয়ে চলবে ৩১ মার্চ পর্যন্ত। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছু নেয়া হবে।
গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা-সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। ড. আজিজুর রহমান বলেন, অন্যবার লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাস করছেন যেসব শিক্ষার্থী, শুধু তারাই পরীক্ষায় অংশ নিতে পারবেন। আবেদনের যোগ্যতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (মানবিক শাখা) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩ সহ মোট জিপিএ-৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে (বাণিজ্য শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
তিনি জানান, এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১০০টি প্রশ্ন করা হবে। ৫টি ভুলে ১ মার্ক কাটা যাবে এবং দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চ‚ড়ান্ত আবেদন ফি আগের তুলনায় কমিয়ে ১১শ’ টাকা করা হয়েছে। অধ্যাপক আজিজুর বলেন, এবার ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা ৪১৯১টি। তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন সংখ্যা ২০১৯টি। ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি। ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১৬১২টি।
তিনি আরও বলেন, তিনটি ইউনিটে প্রতি ইউনিটকে তিনটি আলাদা শিফটে ভাগ করে তিন সপ্তাহজুড়ে পরীক্ষা নেয়া হবে। সপ্তাহের যে কোনো একদিনে একটি ইউনিটের সব শিফটের পরীক্ষা হবে। তবে এখনও ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি। এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) পাওয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন