শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাককালামের পর রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

ক্রিকেটীয় রেকর্ডের বইতে নিজের নাম স্থায়ী করে রাখার বন্দোবস্ত করলেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের পর ইতিহাসের দ্বিতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে তিন সংস্করণেই সেঞ্চুরি হাঁকালেন তিনি। গতপরশু রাতে লাহোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে এই কীর্তি গড়েছেন রিজওয়ান। ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান ওপেনিংয়ে নেমে অপরাজিত থাকেন ৬৪ বলে ১০৪ রান করে। প্রোটিয়া বোলারদের ওপর তান্ডব চালিয়ে ৬ চার ও ৭ ছক্কা মেরেছেন তিনি।

সাবেক কিউই তারকা ম্যাককালাম বিশেষজ্ঞ উইকেটরক্ষক হিসেবে খেলে টেস্টে পাঁচটি, ওয়ানডেতে তিনটি ও টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি করেছিলেন। বলাই বাহুল্য, রিজওয়ানের এটি প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। প্রায় ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্ট একবার ও ওয়ানডেতে দুবার তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি।
টর্নেডো ইনিংস খেলার পথে একটি রেকর্ডের চূড়ায়ও উঠে গেছেন রিজওয়ান। ক্রিকেটের সবচেয়ে আধুনিক সংস্করণে এক ইনিংসে ৭ ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখাতে পারেননি দেশটির আর কেউ। এর আগে আহমেদ শেহজাদ ও মোহাম্মদ হাফিজ মেরেছিলেন সমান ৬ ছক্কা। পাকিস্তানের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছেন রিজওয়ান। তার আগে ২০১৪ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১১১ রানের ইনিংস খেলেছিলেন শেহজাদ। ৫৮ বলে তিন অঙ্ক ছোঁয়ায় পাকিস্তানের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও থাকছে তার দখলে। তার উত্তরসূরির লেগেছে ৬৩ বল।
টি-টোয়েন্টিতে সেঞ্চুরির স্বাদ পাওয়া মাত্র পঞ্চম উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিজওয়ান। তার ও ম্যাককালামের পাশাপাশি এই নজির আছে আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ, দক্ষিণ আফ্রিকার মরনে ভ্যান উইক ও সার্বিয়ার লেসলি ডানবারের।
রিজওয়ানের স্মরণীয় দিনটি অবশ্য রোমাঞ্চকর এক জয় দিয়েই উদযাপন করেছে বাবর আজমের দল। ৬ উইকেটে ১৬৯ রান তাড়া করতে নামা প্রোটিয়ারা সেই ৬ উইকেটেই থামে ১৬৬ রানে। তিন রানের জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেছে স্বাগতিকরা। আজ সন্ধ্যা ৭টায় একই ভেন্যুতে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন