বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লিটন-মিরাজের ফিফটিতে ফলোঅন এড়িয়ে লড়ছে বাংলাদেশ

বাংলাদেশ-উইন্ডিজ দ্বিতীয় টেস্ট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৬ পিএম | আপডেট : ২:০৮ পিএম, ১৩ ফেব্রুয়ারি, ২০২১

 

১৫৫ রানে নেই ৬ উইকেট। ঢাকা টেস্টে ফলোঅন এড়াতে তখনও ৫৫ রান দরকার বাংলাদেশের। ব্যাটিং ধস থামাতে না পারলে সেটাও সম্ভব বলে মনে হচ্ছিল না। তবে লিটন দাস আর মেহেদি হাসান মিরাজের দায়িত্বশীলতায় ফলোঅন এড়িয়ে লড়ছে টাইগাররা।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৮৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২১৫ রান। জাড়া ফিফটি তুলে লিটন-মিরাজ সপ্তম উইকেট জুটিতে অবিচ্ছিন্ন আছেন ১১৩ রানে। লিটন ৬৪ আর মিরাজ ৫১ রান নিয়ে অপরাজিত।

এখনও ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস থেকে স্বাগতিকরা পিছিয়ে আছে ১৪১ রানে। দিনের খেলা বাকি আছে কমপক্ষে ৪০ ওভার।

মুশফিক-মিঠুনের বিদায়ে ভাঙলো প্রতিরোধ

আগের দিন ব্যাটসম্যানদের আত্মাহুতির মিছিলে ব্যতিক্রম ছিলেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন। এই দুজনের ব্যাটে দল ও সমর্থকদের আশাও ছিল অনেক বেশি। বেশ ভালো খেললেন মুশফিক, ব্যক্তিগত হাফসেঞ্চুরিও তুলে নিলেন।

চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় প্রতিরোধ করে চলছিলেন মিঠুনও। তবে এক রাহকিম কর্নওয়াল শেষ করে দিলেন জমে যাওয়া জুটি। এই দুজনের বিদায়ে শঙ্কা জেগেছে বাংলাদেশের ফলোঅন এড়ানো নিয়েও।

৫৬ ওভার শেষে প্রথম উইকেটে বাংলাদেশের রান ৬ উইকেটে ১৭৩। লিটন দাস ১৭ এবং মেহেদি হাসান মিরাজ ১০ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন। ফলোঅন এড়াতে এখনও ৩৬ রান দরকার টাইগারদের।

বাংলাদেশি ব্যাটসম্যানদের দায়সারা মনোভাবের প্রতিফলন দেখা গেল আজ (শনিবার) মুশফিকের মধ্যেও। ২৭ রানে দিন শুরু করা মুশফিক ২২তম টেস্ট ফিফটি স্পর্শ করেন ৮৯ বলে। এর কিছু পরই অপরিনামদর্শী শট খেলতে গেলেন। অযথা রিভার্স সুইপ করে হারালেন উইকেট।

মুশফিককে ফাঁদে ফেলতেই একটু আলগা ডেলিভারি দিয়েছিলেন রাহকিম কর্নওয়াল। বিপদ না বুঝেই রিভার্স সুইপ করলেন দেশসেরা ব্যাটসম্যান। শর্ট কভারে হলেন মায়ার্সের ক্যাচ। ১০৫ বলে ৭ বাউন্ডারিতে সাজানো মুশফিকের ৫৪ রানের ইনিংসের পরিসমাপ্তি তাতেই।

এর আগে ক্যারিবীয়দের পাতা ফাঁদে পা দিয়েছেন মোহাম্মদ মিঠুনও। আগের দিন দলের বিপদ দেখে একদম নিজেকে খোলসবন্দী করে ফেলেছিলেন। রান তোলার চেয়ে উইকেটে সময় কাটানোকেই সঠিক সিদ্ধান্ত মনে করেছিলেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। তার ধীরগতির ব্যাটিং বিরক্তি তৈরি করলেও উইকেট হারিয়ে শেষ বিকেলে আর বিপদে পড়েনি টাইগাররা।

৬১ বলে ব্যক্তিগত ৬ রান নিয়ে দিনের খেলা শুরু করেন মিঠুন। মুশফিকুর রহীমের সঙ্গে তৃতীয় দিনের সকালটাও বেশ দেখেশুনে শুরু করেছিলেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। কিন্তু অতি রক্ষণাত্মক কৌশল আর খুব বেশি কাজে আসেনি।

ঢাকা টেস্টে বড় জুটির হাহাকার

ঢাকা টেস্টে ভালো একটা জুটির খোঁজে দিশেহারা বাংলাদেশ শনিবার সকালেও ‘ব্যর্থ’। তৃতীয় দিন মুশফিকুর রহিমের সঙ্গে ব্যাট করতে নেমে মোহাম্মদ মিঠুন অল্পতে ফিরেছেন।

মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ ৪০৯ রানে অলআউট হওয়ার পর শুক্রবার ১০৫ রান তুলতে ৪ উইকেট হারায় বাংলাদেশ। মুশফিকুর রহিমের (২৭) সঙ্গে অপরাজিত ছিলেন মোহাম্মদ মিঠুন (৬)।

মিঠুন এদিন ১৫ রান করে পথ ধরেছেন। দীর্ঘদেহী রাকিম কর্নওয়ালকে ডিফেন্স করতে গিয়ে শর্টে ক্যাচ দেন। ছয় নম্বরে নামা মিঠুন ৮৬ বলে ২ চারে এই রান করেন।

গতকাল বিপদের শুরু সৌম্য সরকারকে দিয়ে। প্রথম ওভারের ৪টি বল খেলে কোনো রান না করেই গ্যাব্রিয়েলের বলে কাইল মেয়ার্সকে ক্যাচ দেন।

তৃতীয় ওভারে পথ ধরেন শান্ত। প্রথম বলে গ্যাব্রিয়েলকে চার মারার পর দ্বিতীয় বলে বোনারের হাতে ক্যাচ দেন।

১৫তম ওভারে বিদায় নেন মুমিনুল হক। ৩৯ বলে ২১ রান করে কর্নওয়ালের বলে সিলভার হাতে ক্যাচ দেন। ঠিক পরের ওভারে পথ ধরেন তামিম ইকবাল। ৫২ বলে ৪৪ রান করা ওপেনার জোসেফের বলে কাটা পড়েন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন