ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সতর্কতা অবলম্বনে কমলার ভাইঝিকে হুঁশিয়ারি আমেরিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিসকে নিয়ে বেজায় চাপে পড়েছে বাইডেন প্রশাসন। সূত্রের খবর, হোয়াইট হাউসের তরফে মিনাকে জানিয়ে দেওয়া হয়েছে, তিনি যেন পিসির নাম ব্যবহার করে তার ব্যবসা বাড়ানোর চেষ্টা না করেন। মার্কিন মিডিয়ায় এ কথা প্রকাশ্যে আসার পরই মার্কিন ভাইস প্রেসিডেন্টের ডেপুটি প্রেস সচিব সাবরিনা সিং বিবৃতি দেন, ‘ভাইস প্রেসিডেন্ট এবং তার পরিবার তাঁদের মতাদর্শগত অবস্থান বজায় রাখবেন। হোয়াইট হাউসের নীতি অনুযায়ী, ভাইস প্রেসিডেন্টের নাম কোনও বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করা যায় না। কারণ, তাতে এটা মনে হতে পারে, ভাইস প্রেসিডেন্ট নিজে সেই বাণিজ্যিক বিষয় বা ব্র্যান্ডটিকে সমর্থন করছেন বা তুলে ধরার চেষ্টা করছেন’।

প্রসঙ্গত, কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই এথিক্স বিভাগের আইনজীবীরা মিনাকে জানিয়ে দিয়েছিলেন, তিনি আর তার পিসির নাম ব্যবহার করে কোনও কাপড় তৈরি করতে পারবেন না, তার নাম ব্যবহার করে কোনও বইও লিখতে পারবেন না। অর্থাৎ, ‘ভাইস প্রেসিডেন্ট আন্টি’ সোয়েটশার্ট বা হ্যারিস থিমের যে স্যুইম-স্যুট মিনা বিক্রি করতেন, তা আর করা যাবে না। মিনাকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, পিসির নাম ব্যবহার করে তিনি যেন নিজস্ব ব্র্যান্ড তৈরির চেষ্টা না করেন। কিন্তু শুধুই কি ব্যবসার ব্যাপারে কমলার নাম ব্যবহার নিয়ে আপত্তি হোয়াইট হাউসের? ‘পলিটিকো’ ম্যাগাজিনের রিপোর্ট কিন্তু বলছে সমস্যা অনেক গভীরে। কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভারতের অভ্যন্তরীণ একাধিক ব্যাপারে টুইট করে সংবাদ শিরোনামে এসেছেন মিনা। কৃষক বিক্ষোভকে সমর্থন থেকে শুরু করে সম্প্রতি পরিবেশকর্মী দিশা রবির গ্রেপ্তারির নিন্দা- প্রতিটি ক্ষেত্রেই ভারত সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। এক্ষেত্রে মিনার পরিচয় গুরুত্ব পেয়েছে কমলা হ্যারিসের ভাইঝি হিসেবেই।

‘পলিটিকো’য় লেখা হয়েছে, মিনার এ ধরনের টুইট ভারত সরকারকে রুষ্ট করেছে, যা পরবর্তীকালে ভারত-আমেরিকা সম্পর্কেও প্রভাব ফেলতে পারে। বাইডেন প্রশাসন সদ্য ক্ষমতায় এসেছে। শুরুতেই ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করতে চান না বাইডেন, আর সেই কারণেই মিনার টুইটকে ‘একজন সাধারণ নাগরিকের ব্যক্তিগত মতামত’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন